Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১২ ১৪২৮ ||  ১৭ সফর ১৪৪৩

ডিএসই’র সূচক ও মূলধনে ফের রেকর্ড

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩০, ১৯ জুলাই ২০২১   আপডেট: ১৫:৪২, ১৯ জুলাই ২০২১
ডিএসই’র সূচক ও মূলধনে ফের রেকর্ড

২১ জুলাই, বুধবার পবিত্র ঈদুল আজহা। ঈদের আগের শেষ কার্যদিবস মঙ্গলবার (১৯ জুলাই) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ও বাজার মূলধন সর্বোচ্চ স্থানে পৌঁছে আবার রেকর্ড গড়েছে।

সূচক দু’টি চালুর পর এটা তাদের সর্বোচ্চ অবস্থান। এর আগে সোমবার (১৮ জুলাই) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ও ব্লচিপ সূচক ডিএসই- ৩০ তাদের অতীতের রেকর্ড ভাঙে। তবে একদিনের ব্যবধানে ডিএসই ফের নতুর রেকর্ড গড়ল।  একইসঙ্গে ডিএসই’র বাজার মূলধনও সর্বোচ্চ পর্যায়ে অবস্থান করছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার ডিএসইএক্স সূচকটি ৩৯.৯২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪০৫.০৪ পয়েন্টে অবস্থান করছে। এ যাবতকালে সূচকটির এটি সর্বোচ্চ অবস্থান। এর আগে সোমবার সূচকটি ৬ হাজার ৩৬৫.১১ পয়েন্টে অবস্থান করে নতুন রেকর্ড গড়েছিল। তার আগে ২০১৭ সালের ২৬ নভেম্বর সূচকটি ৬ হাজার ৩৩৬.৮৮ পয়েন্টে অবস্থান করছিল।

এদিকে ডিএসই-৩০ সূচক ১৬.৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩২২.৩৭ পয়েন্টে, যা ডিএসইর ইতিহাসে সর্বোচ্চ। আর ডিএসইর শরিয়াহ সূচক ৮.৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৮৭.৭৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১ হাজার ২৬৪ কোটি ৪৯ লাখ টাকার। যা আগের দিনের চেয়ে ৫২৮ টাকা কম।  এছাড়া ডিএসইর বাজার মূলধন বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৩৫ হাজার ১৮৫ কোটি টাকা, যা ডিএসইর ইতিহাসে সর্বোচ্চ।

দিন শেষে ডিএসইতে ৩৭২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। দর বেড়েছে ১৫৯টির, কমেছে ১৭৯টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সূচক সিএসইএক্স ১২৩.৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ১৫৩.৪৫ পয়েন্টে। আর সার্বিক সূচক সিএএসপিআই ২০১.৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৮০.৯১ পয়েন্টে। এদিন সিএসইতে ৩১৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪২টির, কমেছে ১৫০টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২১টির।

দিন শেষে সিএসইতে ৪৪ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৭ কোটি টাকা কম।

ঢাকা/এনটি/এমএম

সর্বশেষ

পাঠকপ্রিয়