Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২২ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৭ ১৪২৮ ||  ১২ সফর ১৪৪৩

বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে নিউ ইয়র্কে ‘রোড শো’ শুরু

উদয় হাকিম, নিউ ইয়র্ক থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৩, ২৬ জুলাই ২০২১   আপডেট: ০১:২৯, ২৮ জুলাই ২০২১
বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে নিউ ইয়র্কে ‘রোড শো’ শুরু

আমেরিকায় শুরু হলো সপ্তাহব্যাপী ‘রোড শো’। চারটি ‘রোড শো’র প্রথমটি শুরু হয়েছে নিউ ইয়র্কে। এতে অনাবাসি বাংলাদেশি এবং বিদেশিদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানানো হয়। এই ‘রোড শো’তে বাংলাদেশের শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি, বিনিয়োগের সুযোগ-সুবিধা এবং উন্নয়নমূলক কর্মকাণ্ডের বিস্তারিত তুলে ধরা হবে।
  
নিউ ইয়র্কের ম্যানহাটনে হোটেল ইন্টারকন্টিনেন্টাল বার্কলেতে স্থানীয় সময় সকাল ১০টায় শুরু হয় রোড শো। বাংলাদেশ সিকিউরিটিজ অ‌্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান।

তিনি তার বক্তব্যে বলেন, ‘বাংলাদেশের শেয়ার বাজারে বিনিয়োগের জন্য দারুণ সময় চলছে। বাংলাদেশে এখন চমৎকার রাজনৈতিক স্থিতিশীলতা রয়েছে, অবকঠামোসহ সব ধরনের সুযোগ সুবিধা বিদ্যমান। সুতরাং বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়।’

‘দি রাইজ অব বাংলাদেশ টাইগার: পটেনশিয়ালস ইন ট্রেড অ‌্যান্ড ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক কি-নোট উপস্থাপন করেন শান্তা সিকিউরিটিজ-এর আরিফ খান। 

বাংলাদেশ সিকিউরিটিজ অ‌্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. মিজানুর রহমান বলেন, ‘বিশ্বের দ্রুততম অর্থনৈতিক প্রবৃদ্ধির দেশ বাংলাদেশ। সুতরাং বাংলাদেশে বিনিয়োগ অবশ্যই লাভজনক।’ 

‘রোড শো’তে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন নিউ ইয়র্কে বাংলাদেশের কনস্যুল জেনারেল সাদিয়া ফায়জুন্নেসা। 

অনুষ্ঠানে বেপজা এবং ইপিজেড এ বিনিয়োগের উপর একটি ভিডিও ডক্যুমেন্টারি প্রদর্শিত হয়। বেপজা’র নির্বাহী চেয়ারম্যান  মেজর জেনারেল নজরুল ইসলাম বলেন, ‘বাংলাদেশে বিনিয়োগকারীদের জন্য ওয়ান স্টপ সার্ভিস সেন্টার খুলেছে বেপজা। বিনিয়োগকারীদের দেওয়া হচ্ছে নানা সুযোগ-সুবিধা।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বিডা’র নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম প্রমূখ। 

চলতি অনুষ্ঠানের কিছুক্ষণ পরই শুরু হবে প্যানেল ডিসকাশন। সেখানে বক্তব্য রাখবেন ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গোলাম মুর্শেদ। ‘রোড শো’র প্রথম দিন থাকছে দুটি পর্ব। প্রথম পর্বে অংশ নিয়েছেন অনাবাসি বাংলাদেশিরা। এ পর্ব চলবে বেলা সাড়ে ১২টা পর্যন্ত। বিকেল আড়াইটায় শুরু হবে দ্বিতীয় পর্ব। তাতে অংশ নেবেন বিদেশি বিনিয়োগকারীরা। 

আমেরিকায় চারটি শহরে সপ্তাহব্যাপী এই ‘রোড শো’র পৃষ্ঠপোষকতা করছে বাংলাদেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন, নগদ, ইবিএল। আয়োজক হিসেবে সহযোগিতার দায়িত্বে থাকছে এ্যামচেম।

বাংলাদেশ থেকে প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান,  অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, বাংলাদেশ সিকিউরিটিজ অ‌্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বিডা’র নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বেপজা’র নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলামসহ সরকারি বেসরকারি উর্ধতন কর্মকর্তারা অনুষ্ঠানে যোগ দিয়েছেন। 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনের অংশ হিসেবে আমেরিকায় এই ‘রোড শো’র আয়োজন করা হয়েছে। এরইমধ্যে ‘রোড শো’র মূল আকর্ষণ হয়ে উঠেছে বাংলাদেশি টেক জায়ান্ট ওয়ালটন।

বড় পর্দার ডিসপ্লে স্ক্রিন, এক্স স্ট্যান্ড, ব্যানার ইত্যাদি দিয়ে সাজানো হয়েছে ওয়ালটন ডিসপ্লে সেন্টার। রয়েছে বিনিয়োগকারীদের জন্য মিটিং স্পেস। ভিডিও স্ক্রিনে ওয়ালটনের উৎপাদন ও মার্কেটিংয়ের ওপর নির্মিত ডিজিটাল ডকুমেন্টরি প্রদর্শিত হবে। আগ্রহীদের ওয়ালটন সম্পর্কে ধারণা দিতে থাকছেন দক্ষ কয়েকজন কর্মকর্তা। তারা বিনিয়োগকারী এবং দর্শনার্থীদের ওয়ালটনের ভিশন এবং মিশন সম্পর্কে সম্যক ধারণা দেবেন।

বিশ্ব বাজারে নিজেদের জায়গা করার লক্ষ্যে ওয়ালটন এই রোডশো’কে অত্যধিক গুরুত্ব দিচ্ছে। ওয়ালটনের দশ সদস্যের একটি প্রতিনিধি দল এখন নিউ ইয়র্কে অবস্থান করছেন।

প্রতিনিধি দলে রয়েছেন প্রতিষ্ঠানটি পরিচালক এসএম মাহবুবুল আলম, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী গোলাম মুর্শেদ, পরিচালক তাহমিনা আফরোজ তান্না, নিশাত তাসনিম শুচি, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আবুল বাশার হাওলাদার, চিফ মার্কেটিং অফিসার ফিরোজ আলম, ওয়ালটন টেলিভিশনের প্রধান বিজনেস অফিসার প্রকৌশলী মোস্তফা নাহিদ হোসেন, ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর শেখ মহিউদ্দিন আল ফারুক প্রমূখ। 

২৮ জুলাই দ্বিতীয় রোড শো হবে ওয়াশিংটন ডিসিতে। তৃতীয়টি হবে ৩০ জুলাই লস এঞ্জেলেসে। চতুর্থ রোড শো’ অনুষ্ঠিত হবে সিলিকন ভ্যালিতে, ২ আগস্ট। 

আরও পড়ুন > আমেরিকায় ৭ দিনের রোড শো শুরু আজ, আকর্ষণের কেন্দ্রে ওয়ালটন

এমএম/এনটি

সর্বশেষ

পাঠকপ্রিয়