ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সিএমএসএমই খাত বিকাশে নীতিসহায়তার বিকল্প নেই: শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১০, ১২ সেপ্টেম্বর ২০২১  
সিএমএসএমই খাত বিকাশে নীতিসহায়তার বিকল্প নেই: শিল্পমন্ত্রী

সিএমএসএমই খাতে অর্থনীতির মূল চালিকাশক্তি, তাই এ খাতের বিকাশে আর্থিক ও নীতিসহায়তা নিশ্চিতকরনের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

রোববার (১২ সেপ্টেম্বর) ডিসিসিআই আয়োজিত ‘প্রস্তাবিত জাতীয় শিল্পনীতি: ব্যক্তিখাতের প্রত্যাশা’ শীর্ষক ওয়েবিনারে তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (নীতি) মো. সলিম উল্লাহ।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, জিডিপিতে শিল্প খাতের অবদান ৫ শতাংশ বৃদ্ধি, সরকারি-বেসারকারি খাতের যৌথ সমন্বয়ে কর্মসংস্থানের সুযোগ বাড়ানো, চতুর্থ শিল্প বিপ্লবের সুবিধা গ্রহণের জন্য তথ্য-প্রযুক্তি খাতে দক্ষ মানবসম্পদের উন্নয়ন, সম্ভাবনাময় খাতগুলোর পণ্য বহুমুখী করার পাশাপাশি ভৌত অবকাঠমো সুবিধা প্রাপ্তির বিষয়ের ওপর নতুন শিল্পনীতিতে গুরুত্ব দেওয়া হবে।

শিল্পমন্ত্রী বলেন, কোভিড মাহামারি মোকাবিলায় দেশের ব্যক্তি খাতের সাথে আলোচনার মাধ্যমে সরকার বেশকিছু প্রণোদনা প্যাকেজ প্রদান করছে, যার ফলে আমাদের অর্থনীতিতে গতির সঞ্চার হয়েছে। 

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, দেশি শিল্পের সুরক্ষা, পণ্যের গুণগত মান সংরক্ষণ ও মেধাসম্পদ ব্যবস্থাপনা, দেশি-বিদেশি বিনিয়োগকে আকর্ষণের লক্ষ্যে প্রয়োজনীয় আইনগত ও অবকাঠামোগত সুবিধা প্রদান করারই জাতীয় শিল্পনীতি ২০২১-এর মূল লক্ষ্য।

মো. সলিম উল্লাহ বলেন, নতুন শিল্পনীতিতে জাতীয় আয়ে শিল্পখাতের অবদান বিদ্যমান ৩৫ থেকে ৪০ শতাংশে উন্নীতকরণ, তথ্য-প্রযুক্তি নির্ভর চতুর্থ শিল্প বিপ্লব-এর সর্বোচ্চ সুফল অর্জন, দক্ষ মানবসম্পদ তৈরির মাধ্যম দারিদ্র্যতা ও বেকারত্ব হ্রাস, সম্ভাবনাময় রপ্তানিমুখী শিল্পখাত সমূহের প্রসার ও প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধি, স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের পর নতুন পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়াতে শিল্প খাতে সক্ষমতা বাড়ানো প্রভৃতি বিষয়গুলো কে প্রাধান্য দেওয়া হচ্ছে। 

তিনি বলেন, শিল্পনীতিতে স্টেকহোল্ডারদের মতামত অন্তর্ভুক্ত করার লক্ষে ইতিমধ্যে দেশের প্রতিটি বিভাগে ৮টি পরামর্শক সভা অনুষ্ঠিত হয়েছে। 

 /শিশির/সারা/এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ