ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সিএসই’র এমডিকে বাধ্যতামূলক ছুটির ব্যাখ্যা চেয়েছে বিএসইসি

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৮, ১০ অক্টোবর ২০২১   আপডেট: ১৯:৫৯, ১০ অক্টোবর ২০২১
সিএসই’র এমডিকে বাধ্যতামূলক ছুটির ব্যাখ্যা চেয়েছে বিএসইসি

বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মামুন-উর-রশিদকে বাধ্যতামূলক ছুটিতে পাঠিয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ। সার্বিক দিকে বিবেচনা করে পরিচালনার পর্ষদের সম্মতিতে এমর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় সিএসই’র এমন সিদ্ধান্ত সব আইন বা বিধি-বিধান ও আনুষ্ঠানিকতা মেনে করা হয়েছে কি-না তা জানতে চেয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি সিএসইকে এ বিষয়ে বিএসইসি চিঠি দিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বিএসইসি চিঠিতে জানিয়েছে, সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক মামুন-উর-রশিদকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর বিষয়টি গত ১৬ সেপ্টেম্বর বিএসইসিতে পাঠানো এক চিঠি মাধ্যমে উল্লেখ করা হয়েছে। মামুন-উর-রশিদকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর ক্ষেত্রে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (বোর্ড ও অ্যাডমিনিস্ট্রেশন) রেগুলেশনস, ২০১৩ এর সব বিধি-বিধান ও অনুষ্ঠানিকতা সঠিকভাবে পরিপালনা করা হয়েছে কি-না তা জানাতে বলা হয়েছে। আর এ চিঠি পাওয়া সাত কার্যদিবসের মধ্যে বিষয়টি বিএসইসিকে অবহিত করার পরামর্শ দিয়েছে বিএসইসি।

এ বিষয়ে জানতে চাইলে সিএসই’র চেয়ারম্যান আসিফ ইব্রাহীম রাইজিংবিডিকে বলেন, ‘সিএসই’র এমডি মামুন-উর-রশিদকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়েছে। বিএসইসি’র নির্দেশনা অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।’

অভিযোগ রয়েছে, সিএসই’র এমডি মামুন-উর-রশিদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, সিআইবি ক্লিয়ারেন্স নিয়ে সমস্যা এবং চলতি বছরের বছরের ফেব্রুয়ারিতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় তার আসামি করা হয়েছে। এছাড়া এমডি পদের প্রভাব খাটিয়ে মামুন-উর-রশিদ এক্সচেঞ্জের তিনটি গাড়ি ব্যবহার করতেন। এর মধ্যে তার ছেলে সিএসই’র একটি গাড়ি ব্যবহার করতে গিয়ে দুর্ঘটনাও ঘটিয়েছেন বলে অভিযোগ রয়েছে।

এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে চলতি বছরের গত ১৬ সেপ্টেম্বর সিএসই’র পরিচালনা পর্ষদ সভা অনুষ্ঠিত হয়। সভায় এমডি মামুন-উর-রশিদকে এক মাসের বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সে হিসেবে গত ১৯ সেপ্টেম্বর থেকেই তাকে ছুটিতে পাঠানো হয়। একইসঙ্গে তাকে এক্সচেঞ্জটির এমডি পদ থেকে সরিয়ে দেওয়ার জন্য অনুমোদন নিতে বিএসইসির কাছে চিঠি পাঠিয়েছে সিএসই’র পরিচালনা পর্ষদ। ওই চিঠির পরিপ্রেক্ষিতে মামুন-উর-রশিদকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর ক্ষেত্রে যথাযথ বিধি-বিধান অনুসরণ করা হয়েছে কি-না তা সিএসইর কাছে জানতে চেয়ে বিএসইসি।  একইসঙ্গে ওসব অভিযোগের সত্যতা রয়েছে কি-না তাও যাচাই করে দেখবে বিএসইসি। পরবর্তী সময়ে মামুন-উর-রশিদ সিএসইসি’র এমডি হিসেবে বহাল থাকবেন কি-না সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এ বিষয়ে সিএসই’র এমডি মামুন-উর-রশিদ রাইজিংবিডিকে বলেন, ‘আমি এখন বাধ্যতামূলক ছুটিতে আছি।  ছুটির মেয়াদ আর বাড়ানো না হলে, আমি যথাসময়ে কাজে যোগ দেব।’

এনটি/এসবি

আরো পড়ুন  



সর্বশেষ