Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২০ ১৪২৮ ||  ২৭ রবিউস সানি ১৪৪৩

জিপিএফ ও সিপিএফ সুদের হার কমলো

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৬, ২১ অক্টোবর ২০২১   আপডেট: ২১:১৯, ২১ অক্টোবর ২০২১
জিপিএফ ও সিপিএফ সুদের হার কমলো

প্রতীকী ছবি

সরকারি চাকরিজীবীদের ‘সাধারণ ভবিষ্য তহবিল (জিপিএফ) এবং প্রদেয় ভবিষ্য তহবিল (সিপিএফ) মুনাফা বা সুদের হার কমানো হয়েছে। এতদিন পর্যন্ত এই তহবিলে যে পরিমাণ টাকা রাখা হোক না কেন, তার সুদের হার নির্ধারিত ছিল ১৩ শতাংশ। এখন থেকে অর্থ রাখার স্তর ভেদে তা ১৩ থেকে ১১ শতাংশ নির্ধারণ করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) অর্থবিভাগের প্রবিধি অনুবিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে- চলতি অর্থবছর (২০২১-২০২২) থেকে এই সুদ হার কার্যকর করা হয়েছে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, ২০২১-২০২২ অর্থবছরের জিপিএফ প্রারম্ভিক স্থিতির পরিমাণ ১৫ লাখ টাকা পর্যন্ত হলে সেক্ষেত্রে সুদহার হবে ১৩ শতাংশ। একইভাবে ২০২১-২০২২ অর্থবছরের জমাকৃত চাঁদার পরিমাণ ১৫ লাখ টাকা হলে সেক্ষেত্রেও মুনাফার হার হবে ১৩ শতাংশ। 

তবে জিপিএফ ফান্ডের বা চাঁদার স্থিতি ১৫ লাখ একটাকা থেকে ৩০ লাখ টাকা পর্যন্ত হলে সেক্ষেত্রে সুদের হার হবে ১২ শতাংশ। এরপর ৩০ লাখ ১ টাকার ঊর্ধ্বে হলে সুদহার নির্ধারণ করা হয়েছে ১১ শতাংশ। 

প্রজ্ঞাপনে সিপিএফ’র বিষয়ে বলা হয়েছে— সকল সিপিএফভুক্ত প্রতিষ্ঠানের (স্বায়ত্তশাসিত সংস্থা, কর্পোরেশন ইত্যাদি) আর্থিক সংগতি একরকম না হওয়ায় প্রতিষ্ঠান/সংস্থাসমূহ তাদের নিজস্ব আর্থিক বিধিবিধানও আর্থিত সামর্থ্য অনুযায়ী ছকে সর্ব্বোচ্চ হার হিসেবে বিবেচনায় নিয়ে সিপিএফ-এ জমাকৃত আমানতের ওপর হ্রাসকৃত হারে মুনাফা নির্ধারণ করতে পারবে।

এখানে উল্লেখ্য, যেসব কর্মচারী রাজস্ব খাত থেকে বেতন পান, তারা টাকা রাখেন জিপিএফে। আর যারা রাজস্ব খাতের বাইরে থেকে বেতন পান, তারা টাকা রাখেন সিপিএফে। 

জিপিএফে টাকা রাখলে ভালো একটি অঙ্ক নিয়ে ঘরে ফিরতে পারেন সরকারি চাকরিজীবীরা। সিপিএফে যে পরিমাণ টাকা রাখেন কর্মচারীরা, সরকার ওই পরিমাণ টাকাই তাদের অনুদান দেয়। কিন্তু অতিরিক্ত জমার ওপর কোনো মুনাফা দেয় না। 

জানা গেছে, ২৫ বছর চাকরি করলে একজন জিপিএফধারী কর্মচারী ৮০ মাসের মূল বেতনের সমান টাকা পাবেন। কিন্তু একই সময়ে একজন সিপিএফধারী কর্মচারী পাবেন ৫০ মাসের মূল বেতনের সমান টাকা।

এর আগে সরকার ব্যাংকের আমানত সুদ ও সঞ্চয়পত্র সুদ স্তরভেদে কমিয়ে আনে। কিন্তু জিপিএফ ও সিপিএফ সুদহার অপরিবর্তিত রাখা হয়। এর ফলে বিভিন্ন মহল থেকে এ বিষয়ে সমালোচনা করা হয়। এরই আলোকে জিপিএফ ও সিপিএফ সুদ হার কমানোর ঘোষণা দেওয়া হয়।

হাসনাত/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়