ঢাকা     বুধবার   ২৫ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪২৯ ||  ২৩ শাওয়াল ১৪৪৩

সাকিবের প্রস্তাবিত পিপলস ব্যাংকের আবেদন বাতিল 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৮, ২১ জানুয়ারি ২০২২  
সাকিবের প্রস্তাবিত পিপলস ব্যাংকের আবেদন বাতিল 

ফাইল ছবি

প্রস্তাবিত পিপলস ব্যাংকের আবেদন বাতিল করেছে কেন্দ্রীয় ব্যাংক। লেটার অব ইনটেন্ডের (এলওআই) শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় কেন্দ্রীয় ব্যাংকের পর্ষদ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

লেটার অব ইনটেন্ডের (এলওআই) মেয়াদ শেষ হয়েছে গত ৩১ ডিসেম্বর। মেয়াদ শেষ হওয়ার আগে প্রস্তাবিত পিপলস ব্যাংকের পরিশোধিত মূলধন পূরণের জন্য বিশ্ব সেরা ক্রিকেটার সাকিব আল হাসান ও তার মা শিরিন আক্তারকে পরিচালক করার বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের কাছে অনাপত্তি চেয়ে আবেদন করা হয়েছিল। 

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, ‘ব্যাংক‌টি এলওআইয়ের শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় বাংলাদেশ ব্যাংকের পর্ষদ সভায় বৃহস্পতিবার (২০ জানুয়া‌রি) তা‌দের সময় বাড়া‌নোর আবেদন বা‌তিল করা হ‌য়ে‌ছে।’ 

জানা গেছে, আগের ১২ জন উদ্যোক্তা প‌রিচাল‌কের ম‌ধ্যে এখন শুধু প্রস্তাবিত চেয়ারম্যান আবুল কা‌শেম ও তার স্ত্রী রয়েছেন। নতুন ক‌রে আ‌রও ২১ জন প‌রিচাল‌কসহ ২৩ জ‌ন আবেদন ক‌রে‌ছেন। এর ম‌ধ্যে সাকিব আল হাসান ও তা মা শিরিন আক্তার রয়েছেন। এ আবেদনের বিষয়ে পরবর্তী সময়ে কী সিদ্ধান্ত হবে তা এখন বলা যাচ্ছে না।

দীর্ঘ তিন বছরেরও বেশি সময় ধরে প্রস্তাবিত পিপলস ব্যাংক কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাংকিং ব্যবসার জন্য লাইসেন্স নিতে চেষ্টা করছে। তবে এলওআইর শর্ত পূরণ না হওয়ায় লাইসেন্স পাচ্ছে না প্রতিষ্ঠনটি। ফলে কয়েক দফা এলওআইর মেয়াদ বাড়ায় কেন্দ্রীয় ব্যাংক। 

সবশেষ এলওআইর মেয়াদ শেষ হয় গত ৩১ ডিসেম্বর। এর আগেই কোম্পানির পরিশোধিত মূলধন পূরণের জন্য সাকিব আল হাসান ও তার মা শিরিন আক্তারকে পরিচালক করার বিষয়ে অনাপত্তি চেয়ে কেন্দ্রীয় ব্যাংকের কাছে আবেদন করে প্রস্তাবিত ব্যাংকটি। 

এছাড়া গত ২১ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে দেখা করেন সাকিব আল হাসান। ওই সময় পিপলস ব্যাংকের প্রস্তাবিত চেয়ারম্যান আবুল কাশেমও উপস্থিত ছিলেন। শেষ পর্যন্ত এলওআইর শর্ত পূরণে ব্যর্থ হওয়ার কারণে ব্যাংকটির আবেদন বাতিল করে কেন্দ্রীয় ব্যাংক।

ঢাকা/এনএফ/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়