ঢাকা     বুধবার   ২৫ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪২৯ ||  ২৩ শাওয়াল ১৪৪৩

শেয়ার বাজারে আসতে গ্লোবাল ইসলামী ব্যাংকের আইপিও আবেদন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৪, ২৭ জানুয়ারি ২০২২  
শেয়ার বাজারে আসতে গ্লোবাল ইসলামী ব্যাংকের আইপিও আবেদন

শেয়ার বাজারে আসছে চতুর্থ প্রজন্মের গ্লোবাল ইসলামী ব্যাংক। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ার বাজারে থেকে অর্থ সংগ্রহ করতে চায় ব্যাংকটি। সেজন্য গত ২৪ জানুয়ারি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আনুষ্ঠানিকভাবে আইপিওর আবেদন করেছে ব্যাংকটি।

গ্লোবাল ইসলামী ব্যাংককে শেয়ার বাজারে আনতে ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস ও প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম রাইজিংবিডিকে বলেছেন, ‘নতুন প্রজন্মের গ্লোবাল ইসলামী ব্যাংক শেয়ার বাজারে আসতে চায়। এজন্য তারা আনুষ্ঠানিকভাবে আইপিওর আবেদন জমা দিয়েছে।’

শেয়ার বাজার থেকে অর্থ সংগ্রহের জন্য গ্লোবাল ইসলামী ব্যাংক ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন দিয়ে বিএসইসিতে আইপিওর আবেদন জানিয়েছে। আইপিওর মাধ্যমে ব্যাংকটি শেয়ার বাজার থেকে ৪২৫ কোটি টাকা সংগ্রহ করবে। সর্বশেষ ২০২০ সালের ৩১ ডিসেম্বর হিসাববছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস।

প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারিতে পূর্ণাঙ্গ শরিয়াভিত্তিক ইসলামিক ব্যাংকিং কার্যক্রম শুরু করে গ্লোবাল ইসলামী ব্যাংক। এর আগে ব্যাংকটি নাম ছিল এনআরবি গ্লোবাল ব্যাংক। জানুয়ারিতে নাম পরিবর্তন করে ব্যাংকটি। ২০১৩ সালে চতুর্থ প্রজন্মের ব্যাংক হিসেবে গ্লোবাল ইসলামী ব্যাংকের যাত্রা শুরু। বর্তমানে সারা দেশে ব্যাংকটির ১৬৫টি শাখা, ২৭টি উপশাখা এবং প্রায় ৮০টি এটিএম বুথ আছে।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়