ঢাকা     শনিবার   ০২ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৮ ১৪২৯ ||  ০২ জিলহজ ১৪৪৩

৩ কোটি টাকা বিনিয়োগ থাকলে আইপিও কোটা সুবিধা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৮, ২৩ মে ২০২২   আপডেট: ১৯:৪৩, ২৩ মে ২০২২
৩ কোটি টাকা বিনিয়োগ থাকলে আইপিও কোটা সুবিধা

প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) সংরক্ষিত কোটায় সুবিধা নিতে যোগ্য বিনিয়োগকারী তথা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সেকেন্ডারি মার্কেটে  বিনিয়োগ থাকতে হবে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মাধ্যমে পুঁজিবাজারে তারল্য বাড়ানোর লক্ষ্যে কাট-অব ডেটে ন্যূনতম তিন কোটি টাকার বিনিয়োগ থাকতে হবে। এর আগে বিনিয়োগের বাধ্যবাধকতা ছিল ১ কোটি টাকা।

সোমবার (২৩ মে) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮২৪তম নিয়মিত সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

এতে উল্লেখ করা হয়, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মাধ্যমে বাজারে তারল্য বাড়ানোর লক্ষ্যে কাট-অব ডেটে তালিকাভুক্ত সিকিউরিটিজে পেনশন ফান্ড, স্বীকৃত প্রোভিডেন্ট ফান্ড ও গ্র্যাচুইটি ফান্ড ব্যাতিত অন্যান্য যোগ্য বিনিয়োগকারীদের পুঁজিবাজারে বিনিয়োগসীমা ১ কোটি টাকা থেকে বাড়িয়ে ৩ কোটি টাকা করা হয়েছে। আর অনুমোদিত পেনশন ফান্ড, স্বীকৃত প্রোভিডেন্ট ফান্ড ও গ্র্যাচুইটি ফান্ডের ক্ষেত্রে পুঁজিবাজারে বিনিয়োগ ৫০ লাখ টাকা থেকে বাড়িয়ে ১ কোটি ৫০ লাখ টাকা করা হয়েছে। 

অনুমোদিত পেনশন ফান্ড, স্বীকৃত প্রোভিডেন্ট ফান্ড ও গ্র্যাচুইটি ফান্ড ইলেকট্রনিক্স সাবসক্রিপশন সিস্টেমে (ইএসএস) নিবন্ধনের ক্ষেত্রে স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অনুমোদনের কপি, নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও ব্যাংকের লেনদেন বিবরণী পরীক্ষা করে দেখবে। কোনও ফান্ড তার নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে প্রদর্শিত অর্থের অতিরিক্ত অর্থ আইপিওতে বিনিয়োগ করতে পারবে না।

এনটি/বকুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়