ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিনিয়োগকারীদের সহায়তা তহবিলের মেয়াদ-আকার বাড়ল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৫, ২৪ মে ২০২২  
বিনিয়োগকারীদের সহায়তা তহবিলের মেয়াদ-আকার বাড়ল

পুঁজিবাজারের ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য গঠিত সহায়তা তহবিলের মেয়াদ ও আকার বাড়ানো হয়েছে। এই তহবিলের অবশিষ্ট আদায় করা অর্থ বাংলাদেশ ব্যাংকের পুনঃতহবিলে দেওয়ার সুযোগ দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

সোমবার (২৩ মে) এ বিষয়ে অর্থ মন্ত্রণালয় থেকে বাংলাদেশ ব্যাংকে চিঠি দেওয়া হয়েছে।

পরবর্তীতে বাংলাদেশ ব্যাংক এ বিষয়টি চিঠি দিয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) অবহিত করেছে।

বাংলাদশ ব্যাংকের পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়, ‘ইতোপূর্বে ৯০০ কোটি টাকা দিয়ে সৃষ্ট পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিল’ এর আদায়কৃত ১৫৩ কোটি টাকা বিদ্যমান ৮৫৬ কোটি টাকার তহবিলের সঙ্গে যুক্ত কের অবর্তনশীল ভিত্তিতে পুনঃবিনিয়োগযোগ্য তহবিলের মেয়াদ ২০২৭ সাল ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হলো। সর্বশেষ বিনিয়োগকৃত ঋণ পরিশোধের মেয়াদ ২০১৮ সালের ৩১ মার্চ পর্যন্ত পুনঃনির্ধারণ করা হয়েছে। অর্থাৎ অবর্তনশীল ভিত্তিতে পুনঃবিনিয়োগযোগ্য তহবিলের মোট পরিমাণ হবে ১ হাজার ৯ কোটি টাকা (৮৫৬+১৫৩)।

এতে চলতি বছরের মধ্যে তহবিলের অর্থ ফেরত দিতে বিনিয়োগকারীরা আরও সময় পেলেন। টানা নিম্নমুখী শেয়ারবাজারে এ সিদ্ধান্তের ফলে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের এখন এ অর্থ ব্যবহার করে কেনা শেয়ার বিক্রির চাপ কমল।

ঢাকা/এনটি/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়