ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

লেনদেন নিষ্পত্তির সময়সীমা টি+১ করতে চায় বিএসইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৮, ৬ জুন ২০২২  
লেনদেন নিষ্পত্তির সময়সীমা টি+১ করতে চায় বিএসইসি

পুঁজিবাজারের উন্নয়নে ‘এ’ ও ‘বি’ ক্যাটাগরির জন্য (জেড ক্যাটাগরি ব্যতিত) লেনদেন নিষ্পত্তির সময়সীমা টি+১ চালু করতে চায় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। 

এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে বিনিয়োগকারীরা সিকিউরিটিজ ক্রয়ের পরের দিনই তা বিক্রি করতে পারবেন। যার বাস্তবায়নের বিষয়ে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) কাছে জানতে চেয়েছে।

সম্প্রতি ডিএসই, সিএসই ও সিডিবিএলের ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। 

তথ্য মতে, বর্তমানে শেয়ারবাজারে টি+২ সেটেলমেন্ট চালু রয়েছে। এরফলে সিকিউরিটিজ ক্রয়ের ৩য় দিন গিয়ে বিক্রি করা যায়। এই সময়ের ব্যবধান কমিয়ে বিনিয়োগ সহজলভ্য করার জন্য টি+১ সেটেলমেন্ট চালু করতে চায় কমিশন।

এ বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ বলেন, সবার জন্য সহায়ক একটি আন্তর্জাতিক মানের শেয়ারবাজার গড়ে তোলার লক্ষে টি+১ সেটেলমেন্ট চালু করার প্রস্তুতি নিচ্ছি। এর মাধ্যমে শেয়ারবাজারে অর্থের প্রবাহ বৃদ্ধি পাবে এবং বিদেশিসহ সব বিনিয়োগকারীর জন্য শেয়ারবাজার সুগম হবে। এছাড়া, সবার সময় ও ব্যয় কমে আসবে।

বিদেশিরা টি+১ সেটেলমেন্টে অভ্যস্ত বলে জানান বিএসইসির এই কমিশনার। তারা আমাদের শেয়ারবাজারে ভালোভাবে বিনিয়োগে আসার জন্য টি+১ সেটেলমেন্ট চায়।

এই অবস্থায় টি+১ বাস্তবায়ন করতে আগামী ৭ দিনের মধ্যে পরিকল্পনা চেয়ে উভয় স্টক এক্সচেঞ্জ এবং সিডিবিএলকে চিঠি দিয়েছে বিএসইসি। এছাড়া, টি+১ বাস্তবায়নে রুলস অ্যান্ড রেগুলেশনের সংশোধনী, সিস্টেম মোডিফিকেশন এবং অন্যান্য প্রয়োজনীয় পরিবর্তনের বিষয়ে রোডম্যাপ দিতে বলা হয়েছে।

ঢাকা/এনটি/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়