ঢাকা     রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২২ ১৪২৯

আয়কর রিটার্ন দেওয়ার সময় বাড়লো 

জ‌্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৭, ৩০ নভেম্বর ২০২২  
আয়কর রিটার্ন দেওয়ার সময় বাড়লো 

আয়কর রিটার্ন দেওয়ার সময় বাড়ালো জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্যক্তিশ্রেণির করদাতারা ২০২২-২৩ অর্থবছরের রিটার্ন দাখিল করতে পারবেন।

বুধবার (৩০ নভেম্বর) এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে। 

করদাতাদের নিরবচ্ছিন্নভাবে বিশেষ সেবা দিতে নভেম্বর মাসকে করসেবা মাস ঘোষণা করা হয়। এ সময় করদাতারা উৎসবে আমেজে আয়কর দেওয়ার সুযোগ পেয়েছেন। এর ধারাবাহিকতায় ব্যক্তিশ্রেণির করদাতাদের সুযোগ দিতে রিটার্ন দাখিলের জন্য একমাস বাড়ানো হয়েছে। 

এনবিআর থেকে জানানো হয়েছে, আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত ঢাকা ও চট্টগ্রামসহ দেশের ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে কর সেবা পাওয়া যাবে।
করদাতারা নির্ধারিত কর অঞ্চলে তাদের ২০২২-২০২৩ করবর্ষের স্ব স্ব আয়কর রিটার্ন জমা দিতে পারবেন।

প্রতিটি কর অঞ্চলের ওয়েবসাইটে আয়কর সংক্রান্ত বিভিন্ন ফরম, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকা, ভিডিও টিউটোরিয়ালসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য থাকবে। 

অনলাইনে আয়কর রিটার্ন দাখিল সিস্টেমটি চালু রয়েছে। করদাতারা ওই সিস্টেমে রেজিস্ট্রেশন করাসহ রিটার্ন তৈরি এবং রিটার্ন দাখিল করতে পারছেন। হটলাইন নম্বর ০৯৬১২৭১৭১৭১ এর মাধ্যমে ই-রিটার্ন সম্পর্কে পরামর্শ গ্রহণ করে অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন। 

রেজিস্ট্রেশন বুথে প্রয়োজনীয় তথ্য প্রদান সাপেক্ষে নতুন করদাতারা রেজিস্ট্রেশন ও বর্তমান করদাতারা রি-রেজিস্ট্রেশন করতে পারবেন। 

ই-টিডিএস সিস্টেমের মাধ্যমে সব কর অঞ্চলের অধিক্ষেত্রাধীন উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষে বাস্তবায়ন কার্যক্রম চলমান রয়েছে। করদাতাদের আয়কর রিটার্ন, টিআইএন আবেদন এবং চালান ফরম দেওয়া হবে। ই-পেমেন্টের মাধ্যমে করদাতারা অনলাইনে আয়কর পরিশোধ করতে পারবেন।

ঢাকা/নাজমুল/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়