ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

কমেছে সবজির দাম

রায়হান হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৪, ৩০ ডিসেম্বর ২০২২   আপডেট: ১২:১৫, ৩০ ডিসেম্বর ২০২২
কমেছে সবজির দাম

ঢাকাসহ সারাদেশে বইছে শীত। বছরের এই সময়ে বাজারে শীতকালীন  সব ধরনের সবজির সরবরাহ বেড়েছে। কমেছে সবজির দাম।

শুক্রবার (৩০ ডিসেম্বর) সকালে রাজধানীর নিউমার্কেট, ধানমন্ডি, আজিমপুরসহ বিভিন্ন কাঁচাবাজার ঘুরে বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, গত এক সপ্তাহ আগের তুলনায় শীতকালীন প্রায় সব সবজির দাম কেজি প্রতি ১৫ থেকে ২০ টাকা পর্যন্ত কমেছে।

আজ রাজধানীর কাঁচাবাজার ঘুরে দেখা যায়, আকার ভেদে প্রতি পিস ফুলকপি ও বাঁধাকপি ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে। টমেটো বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। প্রতি কেজি সিম ২৫ থেকে ৩০টাকা, পেঁপের কেজি ২০ টাকা, লম্বা বেগুনের কেজি ৪০ টাকা, গোল বেগুন বা তাল বেগুনের কেজি ৬০ টাকা, নতুন আলুর কেজি ২৫ থেকে ৩০ টাকা। লাউয়ের পিস ৫০ টাকা, করলার কেজি মানভেদে ৬০ থেকে ৭০ টাকা, কাঁচকলার হালি ৩০ টাকা, দেশি গাজর কেজিতে ২০ টাকা কমে ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে, চিচিঙ্গা ও ধুন্দুলের কেজি ৬০ টাকা, শালগমের কেজি ৩০ থেকে ৪০ টাকা।

এদিকে, বাজারে কমেনি মসুর ডাল ও আটা-ময়দার দাম। খুচরায় প্রতি কেজি মসুর ডাল এখনো ১৩০ থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজি আটা ৭০ টাকা ও ময়দা ৭৫ টাকা। শুধু বোতলজাত সয়াবিন তেল নয়, খোলা পাম তেলও নির্ধারিত দামের থেকে বেশি দামে বিক্রি হতে দেখা গেছে। প্রতি লিটার পাম তেল বিক্রি হওয়ার কথা ১১৭ টাকায়, যা ১২০ থেকে ১২২ টাকায় বিক্রি হচ্ছে।

মাংস, চালসহ অন্যান্য পণ্যের দাম অপরিবর্তিত রয়েছে। বাজারে পাইজাম চাল প্রতি কেজি ৫৮ টাকা, আটাশ চাল ৬০ থেকে ৬২ টাকা, নাজিরশাইল ৭০ থেকে ৭৫ টাকা, হাসকি ২৯ প্রতি কেজি ৬০ থেকে ৬২ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে মাছের সরবরাহ ভালো থাকার কারণে এখন মাছের দাম কিছুটা কম। সব ধরনের চাষের মাছের দাম ২০ থেকে ৫০ টাকা কমেছে। কই, তেলাপিয়া, পাঙাশ বিক্রি হচ্ছে ১৫০ থেকে ২০০ টাকার মধ্যে। এছাড়া রুই, কাতলা কার্পজাতীয় চাষের মাছ ২৬০ থেকে২৮০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। 

রাজধানীর নিউমার্কেটের কাঁচাবাজারে  বিক্রেতা রাকিব মিয়া রাইজিংবিডিকে বলেন, বাজারে এখন অনেক শীতের সবজি রয়েছে। প্রায় সব ধরনের সবজির সরবরাহ বেশ ভালো। ফলে শীতকালীন সবজির দাম এখন কমতির দিকে।  সরবরাহ বাড়লে সবজির দাম আরও কমতে পারে।

নিউমার্কেটে কাঁচাবাজারে সবজি ক্রয় করতে আসা সাকিব হাসান রাইজিংবিডিকে বলেন, শীত আসার কারণে সবজির দাম কমেছে, সেটা ভালো। কিন্তু মোটা চালের দামও এখনো আকাশছোঁয়া। তেল, চিনি, ডালের দামও বাড়ার পর আর কমছে না। আমাদের মতো নিম্নবিত্তের মানুষেরা সংসার চালাতে হিমশিম খাচ্ছি।

/রায়হান/হাসান/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়