ঢাকা     বুধবার   ০১ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

মুদ্রা বিনিময় হার নির্ধারণ নিয়ে বিআইসিএম’র রিসার্চ সেমিনার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৪, ২৪ জানুয়ারি ২০২৩  
মুদ্রা বিনিময় হার নির্ধারণ নিয়ে বিআইসিএম’র রিসার্চ সেমিনার

বাংলাদেশের মুদ্রা বিনিময় হার নির্ধারণ নিয়ে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) রিসার্চ সেমিনার-২০ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) ইন্সটিটিউটের মাল্টিপারপাস হলে ‘অপটিমাল এক্সচেঞ্জ রেট ডাইনামিকস ফর এ স্মল-ওপেন ইকোনমি: এ ম্যাচিং লার্নিং অ্যাপ্রোচ টু দ্য কেস অফ বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এখানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইসিএম’র সহকারী অধ্যাপক সাফায়েদুজ্জামান খান।

ইনস্টিটিউটের নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুবাশীষ বড়ুয়া। বিআইসিএম’র রিসার্স কনসালটেন্ট (খণ্ডকালীন) ড. সুবর্ণ বড়ুয়া সেমিনারটি সঞ্চালনা করেন।

সেমিনারে গবেষক বাংলাদেশে মুদ্রা বিনিময় হার কীভাবে নির্ধারিত হয় এবং বিনিময় হারের কোনও পর্যায়ের পরিবর্তন মুক্তবাজার অর্থনীতিতে বাণিজ্য ঘাটতিকে প্রভাবিত করে এ সম্পর্কিত সামষ্টিক অর্থনীতির দিকগুলো আলোকপাত করেছেন।

গবেষক মেশিন লার্নিং অ্যালগরিদমের পাঁচটি আলাদা মডেল ব্যবহার করে কোনও ধরনের অ্যালগরিদম মুদ্রা বিনিময় হারের সাথে বাণিজ্য ঘাটতির আন্তঃসম্পর্ক বিশ্লেষণের জন্য সর্বাধিক উপযোগী, সে সম্পর্কেও আলোচনা করা হয়েছে।

বাংলাদেশের প্রচলিত ম্যানেজড ফ্লোট প্রক্রিয়ায় পরিচালিত মুদ্রা বিনিময় হার সম্পর্কিত গত তিন দশকের অর্থনৈতিক প্রবণতা এবং এর গতিপ্রকৃতি নিয়ে তিনি বিভিন্ন স্ট্যাটিসটিক্যাল মডেল এবং অ্যালগরিদমের ভাষ্য উপস্থাপন করেন।

উপস্থিত অতিথিদের প্রশ্নোত্তর পর্ব শেষে বিআইসিএম’র পরিচালক (প্রশাসন ও অর্থ) নাজমুছ সালেহীন, সবাইকে ধন্যবাদ জানিয়ে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন।

ঢাকা/এনটি/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়