ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দুই অডিটরের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এফআরসিকে জানাবে বিএসইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৬, ২৫ মার্চ ২০২৩  
দুই অডিটরের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এফআরসিকে জানাবে বিএসইসি

পুঁজিবাজারের চারটি মিউচুয়াল ফান্ড থেকে ইউনিভার্সেল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস (ইউএফএস) লিমিটেডের ২৩৫ কোটি টাকা লোপাটের ঘটনায় দুটি নিরীক্ষা প্রতিষ্ঠান (অডিটর) ও তাদের অংশীদার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ইতোমধ্যে নিরীক্ষা প্রতিষ্ঠান দুটির অডিট ও অ্যাসিউরেন্স কার্যক্রম পরিচালনার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। পাশাপাশি তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য নিরীক্ষা খাতের নিয়ন্ত্রক সংস্থা ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলকে (এফআরসি) অবহিত করার প্রস্তুতি নেওয়া হয়েছে।
নিরীক্ষা প্রতিষ্ঠান দুটি হলো—আহমেদ জাকের অ্যান্ড কোং এবং রহমান মোস্তফা অ্যান্ড কোং।

বিভিন্ন অনিয়মের কারণে আহমেদ জাকের অ্যান্ড কোং এর বিরুদ্ধে আগেই অডিট ও অ্যাসিউরেন্স কার্যক্রমে স্থগিতাদেশ দিয়েছিল বিএসইসি। এবার সেই তালিকায় নতুন করে যুক্ত হয়েছে রহমান মোস্তফা অ্যান্ড কোং এর নাম।

বিএসইসির সিদ্ধান্ত অনুযায়ী, অনিয়ম করা চারটি ফান্ডের বিধিবদ্ধ নিরীক্ষা ফার্ম আহমেদ জাকের অ্যান্ড কোং, রহমান মোস্তফা আলম অ্যান্ড কোং এবং সংশ্লিষ্ট নিরীক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য তদন্ত প্রতিবেদনটি ফাইন্যান্সিয়াল রিপোর্ট কাউন্সিলে পাঠানোর সিদ্ধান্ত গৃহীত হয়। এ বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত উভয় নিরীক্ষা ফার্মকে এবং তাদের সব অংশীদারকে পুঁজিবাজারের তালিকাভুক্ত সব কোম্পানি, সকল ধরনের সমন্বিত বিনিয়োগ স্কিম (যথা: মিউচ্যুয়াল ফান্ড, অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড ও এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড) এবং পুঁজিবাজার মধ্যস্থতাকারী সব প্রতিষ্ঠানের অডিট ও অ্যাসিউরেন্স কার্যক্রম পরিচালনার ওপর নিষেধাজ্ঞা দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। এ বিষয়ে বিএসইসির সংশ্লিষ্ট বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

এদিকে, বিনিয়োগকারীদের ২৩৫ কোটি টাকা আত্মসাতের ঘটনায় সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি ইউএফএসের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হামজা আলমগীরের বিরুদ্ধেও মানিলন্ডারিং আইনে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। একই সঙ্গে প্রতিষ্ঠানটির নিবন্ধন সনদ বাতিলের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়