ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সংবেদনশীল তথ্য ছাড়াই বাড়ছে ৩ কোম্পানির শেয়ারদর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৪, ২৮ মে ২০২৩  
সংবেদনশীল তথ্য ছাড়াই বাড়ছে ৩ কোম্পানির শেয়ারদর

কোনো প্রকার মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই পুঁজিবাজারে তালিকাভুক্ত তিনটি কোম্পানির শেয়ারের দাম অস্বাভাবিক বাড়ছে। উভয় পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে (ডিএসই-সিএসই) এমন তথ্য জানিয়েছে কোম্পানি তিনটির কর্তৃপক্ষ।

রোববার (২৮ মে) ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

কোম্পানি তিনটি হলো- ওয়াইম্যাক্স ইলেকট্রোডস লিমিটেড, ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

ওয়াইম্যাক্স ইলেকট্রোডস: কোনো প্রকার মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই পুঁজিবাজারে প্রকৌল খাতে তালিকাভুক্ত কোম্পানি ওয়াইম্যাক্স ইলেকট্রোডস লিমিটেডের শেয়ারের দাম অস্বাভাবিক বাড়ছে। শেয়ারের দাম অস্বাভাবিক বাড়ার কারণ জানতে চেয়ে ডিএসই ও সিএসই সম্প্রতি ওয়াইম্যাক্স ইলেকট্রোডস লিমিটেডকে চিঠি পাঠায়। ওই চিঠির জবাবে কোম্পানিটির পক্ষ থেকে জানানো হযয়েছে, কোনো রকম অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই কোম্পানিটির শেয়ারের দাম এভাবে বাড়ছে। তাদের কাছে শেয়ারের দাম বাড়ার কারণ জানা নেই।

বাজার বিশ্লেষণ করে দেখা যায়, ডিএসইতে গত ৩০ এপ্রিল কোম্পানিটির শেয়ার দর ছিল ১৬.৪০ টাকা। ২৫ মে কোম্পানিটির শেয়ার দর ২৫.৭০ টাকায় উন্নীত হয়। ফলে এই ১৮ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৯.৩০ টাকা। এভাবে কোম্পানিটির শেয়ারের দাম বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই কর্তৃপক্ষ।

ইউনিয়ন ইন্স্যুরেন্স: কোনো প্রকার মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত কোম্পানি ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ারের দাম অস্বাভাবিক বাড়ছে। শেয়ারের দাম অস্বাভাবিক বাড়ার কারণ জানতে চেয়ে ডিএসই ও সিএসই সম্প্রতি ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডকে চিঠি পাঠায়। ওই চিঠির জবাবে কোম্পানিটির পক্ষ থেকে জানানো হযয়েছে, কোনো রকম অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই কোম্পানিটির শেয়ারের দাম এভাবে বাড়ছে। তাদের কাছে শেয়ারের দাম বাড়ার কারণ জানা নেই।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, ডিএসইতে গত ৯ মে কোম্পানিটির শেয়ার দর ছিল ৪৫.৩০ টাকা। ২৫ মে কোম্পানিটির শেয়ার দর ৫৮.২০ টাকায় উন্নীত হয়। ফলে এই ১৩ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ১২.৯০ টাকা। এভাবে কোম্পানিটির শেয়ারের দাম বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই কর্তৃপক্ষ।

সুহৃদ ইন্ডাস্ট্রিজ: কোনো প্রকার মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত কোম্পানি সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারের দাম অস্বাভাবিক বাড়ছে। শেয়ারের দাম অস্বাভাবিক বাড়ার কারণ জানতে চেয়ে ডিএসই ও সিএসই সম্প্রতি সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে চিঠি পাঠায়। ওই চিঠির জবাবে কোম্পানিটির পক্ষ থেকে জানানো হযয়েছে, কোনো রকম অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই কোম্পানিটির শেয়ারের দাম এভাবে বাড়ছে। তাদের কাছে শেয়ারের দাম বাড়ার কারণ জানা নেই।

বাজার পর্যালোচনা করে দেখা যায়, ডিএসইতে গত ৩০ এপ্রিল কোম্পানিটির শেয়ার দর ছিল ১৪ টাকা। ২৫ মে কোম্পানিটির শেয়ার দর ২১.৬০ টাকায় উন্নীত হয়। ফলে এই ১৮ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৭.৬০ টাকা। এভাবে কোম্পানিটির শেয়ারের দাম বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই কর্তৃপক্ষ।

ঢাকা/এনটি/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়