ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

পেঁয়াজ-সবজিতে স্বস্তি, মাছে অস্বস্তি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৫, ৯ জুন ২০২৩  
পেঁয়াজ-সবজিতে স্বস্তি, মাছে অস্বস্তি

লোডশেডিংয়ের কারণে বরফ সংকট ও সরবরাহ কম থাকায় মাছের দাম বেড়ে গেছে। তবে আমদানি শুরু হওয়ায় পেঁয়াজের দাম গত এক সপ্তাহের তুলনায় কেজিতে ৩৫-৪০ টাকা কমেছে। এ ছাড়া, সরবরাহ ভালো থাকায় সবজির বাজারও কিছুটা নিম্নমুখী।

শুক্রবার (৯ জুন) সকালে রাজধানীর ধানমন্ডিসহ বিভিন্ন কাঁচাবাজার ঘুরে বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, এক সপ্তাহ আগের তুলনায় সব ধরনের মাছ কেজিতে প্রায় ২০-৫০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। ব্যবসায়ীরা বলছেন, গত কয়েকদিন লোডশেডিংয়ে বরফের দাম বেড়ে যাওয়ার কারণে মাছের দাম বাড়তি।

বাজারে বর্তমানে তেলাপিয়া মাছ বিক্রি হচ্ছে ২২০ টাকা কেজি দরে। পাঙাশ মাছ ২৫০, গত সপ্তাহে যা বিক্রি হতো ২০০ থেকে ২২০ টাকা দরে। মাঝারি ও বড় আকারের রুইয়ের দাম প্রতি কেজি ৩২০ থেকে ৪৫০ টাকা। গত সপ্তাহে তুলনায় এ মাছের দাম কেজিতে ২০ টাকা বেড়েছে। এ ছাড়া পাবদা, বোয়াল, চিতল, আইর ও ইলিশ মাছ বিক্রি হচ্ছে ৮০০ থেকে দেড় হাজার টাকা পর্যন্ত। সপ্তাহের ব্যবধানে এসব মাছের দাম কেজিতে ৩০ থেকে ৫০ টাকা বেড়েছে।

এদিকে, ভারত থেকে আমদানি শুরু হওয়ায় খুচরা বাজারে পেঁয়াজের দাম কমেছে। সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি ৩৫-৪০ কমে এখন ৬০-৭৫ টাকা দরে বিক্রি হচ্ছে। খুচরা পর্যায়ে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ টাকা দরে। আর ভারত থেকে আসা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ টাকা দরে।

এ সপ্তাহে সবজির বাজার কিছুটা নিম্নমুখী। গ্রীষ্মকালীন বেশিরভাগ সবজি এখন ৫০ টাকার মধ্যে। সজনে, কাঁকরোল, বরবটি, কচুর লতিসহ কয়েক ধরনের সবজি এখনও ৭০ থেকে ৮০ টাকা বিক্রি হচ্ছে।  আলু আগের দামে ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, ব্রয়লার মুরগির দামও কেজিতে ১০-২০ টাকা কমেছে। ২১০-২২০ টাকা দরে বিক্রি হচ্ছে ব্রয়লার মুরগি। ব্রয়লারের সঙ্গে সোনালি জাতের মুরগির দামও কমেছে। সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৬০ থেকে ২৮০, যা গত সপ্তাহেও ৩০০ টাকার আশপাশে ছিল। তবে বাজারে ফার্মের মুরগির ডিমের দামে তেমন কমেনি। এক ডজন ডিম বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৪০ টাকা দরে। এ সপ্তাহে গরুর মাংস বিক্রি হচ্ছে ৮০০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৭৫০। খাসির মাংস বিক্রি হচ্ছে ১১০০ টাকায়, গত সপ্তাহে একই দাম ছিল।

রাজধানীর নিউ মার্কেটে বাজারে কেনাকাটা করতে রফিকুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, পেঁয়াজের দাম কিছুটা কমেছে। তবে মাছের দাম বেশি। সপ্তাহে একবার মাছ কিনি। আজকে যে দাম দেখছি, তাতে মনে হয় মাছ না নিয়েই বাসায় যেতে হবে।

বিক্রেতারা বলছেন, বাজারে এখন সরবরাহ ভালো থাকায় সবজির দাম কিছুটা কম। কিন্তু সপ্তাহের ব্যবধানে চাল-চিনি-তেলসহ প্রায় সব ধরনের নিত্যপ্রয়োজনীয় দ্রব্য অপরিবর্তিত রয়েছে।

রায়হান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়