ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

পরীক্ষায় পাস করলে মিলবে আইএমএফ‘র ঋণের কিস্তি, আশা অর্থমন্ত্রীর

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০০, ৮ ফেব্রুয়ারি ২০২৪  
পরীক্ষায় পাস করলে মিলবে আইএমএফ‘র ঋণের কিস্তি, আশা অর্থমন্ত্রীর

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) চলমান পরীক্ষায় পাস করলেই ঋণের তৃতীয় কিস্তির অর্থ পাওয়া যাবে বলে আশা করি।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ে বাংলাদেশে আইএমএফের আবাসিক প্রতিনিধি জায়েজন্দু দে’র সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

আইএমএফের আবাসিক প্রতিনিধির সঙ্গে কী আলাপ হলো, এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আইএমএফ যেগুলো টার্গেট দিয়েছে, আমরা তো ভালো করছি, বেশিরভাগই বাস্তবায়ন হয়েছে আমাদের। এখন মার্চ মাসে তারা আবার আসবে এবং দেখবে। এটা তো চলতেই থাকে। আমার তো মনে হচ্ছে, দ্বিতীয় ধাপটাও আমরা মিট করব।

রিজার্ভ ও রাজস্ব আয়ে যে ঘাটতি ছিল, সেটি নিয়ে কোনো কথা হয়েছে কি না? এ প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, হ্যাঁ, বলেছে যে, ওরা যে টার্গেট দিয়েছিল, সেগুলো মোটামুটি মিট করেছে। দেখা যাক।

তারা কি নতুন কোনো সহায়তা দেবে? এ বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা পরীক্ষায় পাস করলে নতুন করে দেখবে ওরা যে, কী সিচুয়েশন আছে এখন। সিচুয়েশন তো এখন ভালো দেখা যাচ্ছে। মানে পরীক্ষায় পাস করছি।

তৃতীয় কিস্তি কবে নাগাদ পাওয়া যেতে পারে, এ প্রশ্নে আবুল হাসান মাহমুদ আলী বলেন, অনগোয়িং টেস্টগুলোতে (চলমান পরীক্ষা) পাস করতে হবে। তাহলে সেটি পাওয়া যাবে।

পরিস্থিতি ভালো মনে হচ্ছে কেন, জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ভালো বলছি, এটিই তো পজিটিভ নোট। ভালো না হলে কেন ভালো বলব? আমি যদি ফেল করি, তাহলে কি বলব, পাস করে গেছি?

হাসনাত/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়