ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

তথ্য সংরক্ষণে বিডা-বিসিসির চুক্তি

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫১, ৬ মার্চ ২০২৪  
তথ্য সংরক্ষণে বিডা-বিসিসির চুক্তি

উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে বিনিয়োগ বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া। তিনি বলেন, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য বিনিয়োগ সম্প্রসারণের কোনও বিকল্প নেই। দেশি-বিদেশি বিনিয়োগকারীদের প্রয়োজনীয় সেবাসহ অন্য তথ্যাদি সুরক্ষার জন্য বিডা সবসময় অঙ্গীকারবদ্ধ।

বুধবার (মার্চ ৬) বিডার কনফারেন্স হলে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

এদিন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সঙ্গে বিডার সমঝোতা স্মারক সই হয়। সমঝোতা স্মারকে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সই করেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল নির্বাহী পরিচালক রণজিৎ কুমার। 

অনুষ্ঠানে বিডার ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেড ও ডিজিটাল নিরাপত্তা এজেন্সির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, প্রযুক্তিময় পৃথিবীতে বর্তমানে তথ্যই শক্তি এবং তথ্য সুরক্ষা গুরুত্বপূর্ণ। বিডা ও বিসিসির মধ্য এ সমঝোতা স্মারক বাস্তবায়নের ফলে ইনফরমেশন অ্যান্ড রেকর্ডস ম্যানেজমেন্ট সোসাইটি (আইআরএমএস)-সহ সব ডাটা বিসিসির ন্যাশনাল ডাটা সেন্টারে স্থানান্তর হবে। যার মাধ্যমে বিনিয়োগ সংক্রান্ত সেবাগুলোর তথ্য আরও বেশি সুরক্ষিত থাকবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিডা সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম সমঝোতা চুক্তি স্বাক্ষরের গুরুত্ব এবং প্রেক্ষাপট বিষয়ে সংক্ষিপ্ত তথ্যাদি তুলে ধরে বলেন, উন্নত বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে বিনিয়োগকারীদের সব বিনিয়োগসেবা একই প্ল্যাটফর্ম থেকে দেওয়ার লক্ষ্য ২০১৮ সালে ওএসএস আইন বা ‘ওয়ান স্টপ সার্ভিস আইন, ২০১৮’ পাস হয়। যার পরিপ্রেক্ষিতে ২০১৯ সালে বিডা ওএসএসের কার্যক্রম শুরু হয়। এরই মধ্যে বিডা ৪৮টি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক করেছে। তার মধ্যে বর্তমানে ৩৮টি প্রতিষ্ঠানের ১১৩টি বিনিয়োগসেবা দেওয়া হচ্ছে।

তিনি বলেন, এতদিন বিডা ওএসএসের তথ্যাদি বিজনেস অটোমেশনের সার্ভারে সংরক্ষিত ছিল। সমঝোতা স্মারক সই হওয়ায় হোস্টিংসহ বিডা ওএসএস ও আইআরএমএসের সব তথ্য ন্যাশনাল ডাটা সেন্টারে সুরক্ষিত থাকবে।

অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল নির্বাহী পরিচালক রণজিৎ কুমার বলেন, এই চুক্তির ফলে এখন থেকে বিডা ওএসএস ও আইআরএমএস ডাটা সংরক্ষণ ও সুরক্ষায় একসঙ্গে কাজ করবে এনডিসি ও বিসিসি।

ঢাকা/হাসনাত/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়