ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

রোজায় পণ্যের দাম বাড়ালে ব্যবস্থা: বাণিজ্য প্রতিমন্ত্রী

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৩, ৭ মার্চ ২০২৪   আপডেট: ১৬:২১, ৭ মার্চ ২০২৪
রোজায় পণ্যের দাম বাড়ালে ব্যবস্থা: বাণিজ্য প্রতিমন্ত্রী

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু (ফাইল ফটো)

আসন্ন রোজায় পণ্যের দাম বাড়ানোর যেকোনো অপচেষ্টা প্রতিহত করার ঘোষণা দিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

তিনি বলেছেন, এস আলমের কারখানায় অগ্নিকাণ্ড বা অন্য কোনো কারণে বাজারে চিনির সংকট হওয়ার কোনো সম্ভাবনা নেই। ব্যবসায়ীদের বলা হয়েছে, তারা যেন সংকটের অপচেষ্টা না করেন।

বৃহস্পতিবার (৭ মার্চ) পবিত্র রমজান উপলক্ষে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) দ্বিতীয় পর্বের পণ্য বিক্রির কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সকাল সাড়ে ৯টায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২৪ নম্বর ওয়ার্ডের তিব্বত মোড়ের পূর্ব কলোনি বাজার সংলগ্ন পলিটেকনিক মাঠে তিনি দ্বিতীয় পর্বের বিক্রির কার্যক্রম উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়েছে কিছু কিছু জাগায় চিনির দাম বাড়ানোর অচেষ্টা হচ্ছে, বিক্রেতারা কেউ যেন সেটা না করেন। কারণ মিলগেটেও চিনির দাম এক টাকাও বাড়বে না। দেশের সংশ্লিষ্ট উৎপাদনকারীরা কিন্তু বাণিজ্য মন্ত্রণালয়কে এ প্রতিশ্রুতি দিয়েছেন। বাণিজ্য মন্ত্রণালয় তা তদারকি করছে।

তিনি বলেন, আমরা কখনই চাই না পুলিশ-আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে বাজারের সুষ্ঠু পরিবেশ নষ্ট করতে। বাজারে যদি সাধারণ গতি থাকে, সুষ্ঠুভাবে চলে, আমি বিশ্বাস করি বাজারে ন্যায্যমূল্যে পণ্য পাওয়া যাবে। আমরা সেই চেষ্টাই করছি। তবে সেটা না হলে আমরা সব ধরনের কঠোর পদক্ষেপ নেবো। এই রমজানে বাজার স্থিতিশীল রাখতে হবে।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, কিছু সুবিধাভোগী ব্যবসায়ী আছে যারা সবসময় বাজার ব্যবস্থাপনা ক্রুটিগুলোকে অজুহাত বানিয়ে মুনাফা করতে চায়। আমরা চেষ্টা করছি তাদের নিয়ন্ত্রণ করতে।

অনুষ্ঠানে বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, শিগগিরই নতুন করে টিসিবি ডিজিটাল ফ্যামিলি কার্ড বিতরণ শুরু করা হবে। ফ্যামিলি কার্ডধারীরা অনেকে মারা গেছেন, অনেকে এলাকা ছেড়ে চলে গেছেন-এমন কিছু বিষয় রয়েছে। যে কারণে নতুন করে টিসিবির ডিজিটাল কার্ড হালনাগাদ করা হচ্ছে। আমরা সব এমপি, ডিসি ও অন্য প্রতিনিধিদের জানিয়ে দিয়েছি এ তালিকা দ্রুত দেওয়ার জন্য।

টিসিবির পণ্য সংগ্রহ সহজ করা প্রসঙ্গ তুলে তিনি বলেন, টিসিবির পণ্য কিনতে অনেকের সারাদিনের কাজ নষ্ট হয়, দীর্ঘ অপেক্ষা করতে হয়। আমরা প্রতিটি পাড়া-মহল্লায় ডিলারদের নির্দিষ্ট দোকান করার চেষ্টা করছি। যেখান থেকে মানুষ নিজের সুবিধামতো সময়ে পণ্য সংগ্রহ করতে পারবেন।

এদিকে, টিসিবির পক্ষ থেকে জানানো হয়েছে, টিসিবির চিনি বিক্রির দাম প্রতি কেজি ৭০ টাকা থেকে বাড়িয়ে ১০০ টাকা করা হয়েছিল। আজ থেকে তা আগের মূল্য অর্থাৎ প্রতি কেজি চিনি ৭০ টাকা বিক্রির সিদ্ধান্ত হয়েছে বলে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির এক বার্তায় জানিয়েছেন।

/হাসনাত/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়