ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু রাশিয়া: বাণিজ্য প্রতিমন্ত্রী

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৭, ১০ মার্চ ২০২৪  
বাংলাদেশের অকৃত্রিম বন্ধু রাশিয়া: বাণিজ্য প্রতিমন্ত্রী

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, রাশিয়া বাংলাদেশের উন্নয়ন সহযোগী বন্ধুপ্রতীম রাষ্ট্র। খাদ্য নিরাপত্তায় সহযোগিতার লক্ষ্যে দেশটির সঙ্গে সমঝোতা স্মারক সই হয়েছে।

রোববার (১০ মার্চ) সচিবালয়ে কৃষিপণ্য সরবরাহে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এবং রাশিয়ার কৃষি মন্ত্রণালয়ের ‘প্রোডিনটর্গ’র সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সই অনুষ্ঠানে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, শুধু রাশিয়াই নয়, ভারত, মিয়ানমারের সঙ্গে নিত্যপ্রয়োজনীয় পণ্য নিয়ে চুক্তি প্রক্রিয়াধীন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বাণিজ্য মন্ত্রণালয় দেশের রপ্তানিযোগ্য পণ্যের বাজার ও সম্প্রসারণে কাজ করছে।

রাশিয়ার পক্ষে জেএসসি ফরেন ইকোনমিক করপোরেশন ‘প্রোডিনটর্গ’র জেনারেল ডিরেক্টর আন্দ্রে গোলভানভ এবং বাংলাদেশের পক্ষে টিসিবির চেয়ারম্যান ব্রিগ্রেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
 
এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত রুশ ফেডারেশনের রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্তিস্কি, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ প্রমুখ।
 
উল্লেখ্য, ঢাকাস্থ রুশ ফেডারেশনের দূতাবাস ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় গত বছরের ২২ জুন একটি নোট ভারবালের মাধ্যমে জানান, রুশ ফেডারেশনের কৃষি মন্ত্রণালয়ের অধীন যৌথ মূলধনী কোম্পানি জেএসসি ফরেন ইকোনমিক কর্পোরেশন ‘প্রোডিনটর্গ’ বাংলাদেশে জিটুজি ভিত্তিতে বিভিন্ন ভোগ্যপণ্য যেমন: হলুদ মটর, ছোলা, মসুর ডাল, সূর্যমুখী তেল ইত্যাদি সরবরাহ করবে।

হাসনাত/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়