ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

তিন কেন্দ্র থেকে সাড়ে ১০ হাজার কোটি টাকার সৌর বিদ্যুৎ কিনবে সরকার

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৮, ১৪ মার্চ ২০২৪   আপডেট: ১৭:০২, ১৪ মার্চ ২০২৪
তিন কেন্দ্র থেকে সাড়ে ১০ হাজার কোটি টাকার সৌর বিদ্যুৎ কিনবে সরকার

ফাইল ফটো

খুলনা, মৌলভীবাজার ও রাজবাড়ীতে বেসরকারি খাতে আরো তিনটি সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হচ্ছে। ২০ বছর মেয়াদে এ কেন্দ্রগুলোর প্রতিটি থেকে ৩ হাজার ৫৩৭ কোটি ৬০ লাখ টাকা করে মোট ১০ হাজার ৬১২ কোটি ৮০ লাখ টাকার বিদ্যুৎ কিনবে সরকার।

বৃহস্পতিবার (১৪ মার্চ) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় প্রস্তাব তিনটি অনুমোদন দেওয়া হয়েছে। সভা শেষে অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

অতিরিক্ত সচিব জানান, খুলনার রূপসা উপজেলায় ১০০ মেগাওয়াট (এসি) সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের দরপ্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রাইভেট সেক্টর পাওয়ার জেনারেশন পলিসি-১৯৯৬ এর আওতায় বিল্ড, ওন, অপারেট (বিওও) ভিত্তিতে আইপিপি হিসেবে খুলনা জেলার রূপসা উপজেলায় ১০০ মেগাওয়াট ক্ষমতার সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে কনসোর্টিয়াম অব এনারগন রিনিউয়াবলস বিডি লিমিটেড এবং পিডব্লিউআর। বিউবো এবং পিইসি কর্তৃক প্রস্তাব যাচাই-বাছাই করে নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশকৃত দরদাতা প্রতিষ্ঠানের সঙ্গে ২০ বছর মেয়াদে ১০০ মেগাওয়াট ক্ষমতার সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য ‘নো ইলেক্ট্রিসিটি, নো পেমেন্ট’ ভিত্তিতে চুক্তি সম্পাদনের অনুমোদন দিয়েছে কমিটি। ট্যারিফ ভিত্তিতে বিদ্যুৎ কেনা হলে ২০ বছর মেয়াদে উক্ত কোম্পানিকে প্রতি কিলোওয়াট ঘণ্টা ১০.৯১৭৪ টাকা হিসেবে আনুমানিক ৩ হাজার ৫৩৭ কোটি ৬০ লাখ টাকা পরিশোধ করতে হবে। এ বিষয়ে মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে প্রধানমন্ত্রীর নীতিগত সম্মতি রয়েছে।

তিনি জানান বলেন, মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলায় এবং রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলায় একই পদ্ধতিতে আরও দুটি ১০০ মেগাওয়াট (এসি) সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। রাজনগরের কেন্দ্রটি স্থাপন করবে থিয়েন ভু ভিয়েতনাম নিউ এনার্জি জয়েন্ট স্টক কোম্পানি ও ড্রিম ফাইন্ডার লিমিটেড। 

হাসনাত/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়