ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

রাশিয়া-সৌদি থেকে ৩৫১ কোটি টাকার সার কেনার অনুমোদন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৩, ১৪ মার্চ ২০২৪   আপডেট: ১৭:০১, ১৪ মার্চ ২০২৪
রাশিয়া-সৌদি থেকে ৩৫১ কোটি টাকার সার কেনার অনুমোদন

রাশিয়া ও সৌদি আরব থেকে ৭০ হাজার টন সার কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরমধ্যে ৪০ হাজার টন ডিএপি ও ৩০ হাজার টন এমওপি সার রয়েছে। এতে মোট ব্যয় হবে ৩৫১ কোটি ২৫ লাখ ৭৫ হাজার টাকা।

সার কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বৃহস্পতিবার (১৪ মার্চ) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা হয়। সভা শেষে এ সিদ্ধান্তের কথা জানান মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান।

তিনি জানান, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় সৌদি আরবের মা-আদেন থেকে তৃতীয় লটে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি টন ডিএপি সারের মূল্য ৫৮১ মার্কিন ডলার। এতে মোট ব্যয় হবে ২ কোটি ৩২ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ২৫৫ কোটি ৬৪ লাখ টাকা। এই প্রস্তাবটি নিয়ে আসে কৃষি মন্ত্রণালয়।

কৃষি মন্ত্রণালয়ের আরেক প্রস্তাবে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় রাশিয়ার জেএসসি ফরেন ইকোনমিক করপোরেশন ‘প্রডিন্টরগ’ থেকে ৩০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি টন এমওপি সারের মূল্য ২৮৯.৭৫ মার্কিন ডলার। এ হিসাবে মোট ব্যয় হবে ৮৬ লাখ ৯২ হাজার ৫০০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৯৫ কোটি ৬১ লাখ ৭৫ হাজার টাকা।

হাসনাত/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়