ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

মাতারবাড়ী বন্দরসহ চার প্রকল্পে ব্যয় হবে ১০৩৯ কোটি টাকা  

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৩, ২০ মার্চ ২০২৪   আপডেট: ১৬:২৪, ২০ মার্চ ২০২৪
মাতারবাড়ী বন্দরসহ চার প্রকল্পে ব্যয় হবে ১০৩৯ কোটি টাকা  

মাতারবাড়ী বন্দর উন্নয়ন প্রকল্পের আওতায় বিভিন্ন স্থাপনা ও যন্ত্রপাতি কেনার একটি এবং ব্রহ্মপুত্র নদী ড্রেজিংয়ের তিনটি প্রস্তাবসহ নৌপরিবহন মন্ত্রণালয়ের চারটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এসব প্রকল্পে মোট ব্যয় হবে ১ হাজার ৩৯ কোটি ৩ লাখ ৮ হাজার ৯৯৪ টাকা।

বুধবার (২০ মার্চ) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে অতিরিক্ত সচিব বলেন, ‘মাতারবাড়ী বন্দর উন্নয়ন’ প্রকল্পের আওতায় ডিজাইন,মানুফ্যাচারিং, সাপ্লাই অ্যান্ড ইন্সটলেশন অব কন্টেইনার হ্যান্ডলিং ইক্যুইমেন্ট, টার্মিনাল অপারেশন সিস্টেম অ্যান্ড সিকিউরিটি সিস্টেম  (প্যাকেজ-২এ) কাজের জন্য এক ধাপ দুই পদ্ধতিতে (আন্তর্জাতিক উন্মুক্ত) দরপত্র আহ্বান করা হলে একটি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। প্রস্তাবটি কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি সুপারিশকৃত রেসপনসিভ দরদাতা প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অব (১) মিৎসুই ইক্যুইপমেন্টস অ্যান্ড মেশিনারি এবং (২) টেক ইন্টারন্যাশনাল, জাপান প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৭৯৯ কোটি ৪৯ লাখ ৩৬ হাজার ৪০৪ টাকা।

তিনি বলেন, পুরাতন ব্রহ্মপুত্র নদীর ড্রেজিং (প্যাকেজ-৩, লট-৪) এর পূর্ত কাজের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের আওতায় ‘পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার’ প্রকল্পের আওতায় ড্রেজিং করা হবে। প্রকল্প বাস্তবায়নের জন্য দরপ্রস্তাব আহ্বান করা হলে দুটি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। তার মধ্যে একটি প্রস্তাব কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ দরদাতা প্রতিষ্ঠান যৌথভাবে (১) মীর আখতার হোসেন লিমিটেড এবং (২) কনফিডেন্ট ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৮২ কোটি ৬৭ লাখ ৩১ হাজার ৯০০ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, একই প্রকল্পের প্যাকেজ-৩, লট-৫ এর পূর্ত কাজের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের পূর্ত কাজের জন্য উন্মুক্ত পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে দুটি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। তার মধ্যে একটি প্রস্তাব কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ দরদাতা প্রতিষ্ঠান যৌথভাবে (১) ওয়াহিদ কন্সট্রাকশন লিমিটেড এবং (২) ওরিয়েন্ড টেডিং অ্যান্ড বিল্ডার্স লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৮৭ কোটি ৬২ লাখ ৬৭ হাজার টাকা।

পুরাতন ব্রহ্মপুত্র নদীর ড্রেজিং প্রকল্পের প্যাকেজ-৪, লট-৫ এর পূর্ত কাজের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পটি বাস্তবায়ন করবে যৌথভাবে (১) নবারুন ট্রেডার্স লিমিটেড এবং (২)অ্যাকুয়া মেরিন ড্রেজিং লিমিটেড। এতে ব্যয় হবে ৬৯ কোটি ২৩ লাখ ৭৩ হাজার ৬৯০ টাকা।

হাসনাত/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়