ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

বৈদেশিক মুদ্রার সংকট কেটে যাচ্ছে: অর্থমন্ত্রী

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০২, ৩১ মার্চ ২০২৪   আপডেট: ১৭:৩২, ৩১ মার্চ ২০২৪
বৈদেশিক মুদ্রার সংকট কেটে যাচ্ছে: অর্থমন্ত্রী

ফাইল ছবি

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, প্রবাহ ও রপ্তানি আয় বৃদ্ধির কারণে ডলার সংকট কেটেছে অনেকটা। এখন খোলাবাজারে ডলারের দর ১২৫ থেকে কমে ১১৫ টাকায় পাওয়া যাচ্ছে। এতে অর্থনৈতিক পরিস্থিতির উন্নতি হওয়ায় সব দ্বিধাদ্বন্দ্ব কেটে গেছে।

রোববার (৩১ মার্চ) সচিবালয়ে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে প্রাক-বাজেট বৈঠকে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী একথা বলেন।

বৈঠকে ইআরএফ সভাপতি রেফায়েত উল্লা মৃধা ও সাধারণ সম্পাদক আবুল কাশেম বেশ কিছু বাজেট প্রস্তাব তুলে ধরেন। প্রস্তাবগুলো বিবেচনার আশ্বাস দেন অর্থমন্ত্রী।

এ সময় অর্থমন্ত্রী বলেন, অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে সব দ্বিধাদ্বন্দ্ব কেটে গেছে। যারা দেশকে শ্রীলঙ্কা হবে ভেবেছিল, তাদের ধারণাও ভুল প্রমাণ হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, একটা সন্দেহ ছিল, দ্বিধাদ্বন্দ্ব ছিল, সেগুলো কেটে গেছে অর্থনীতির ওপরে। তারপর এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি)-এর প্রতিনিধি এসেছিল, তারা বলেছে, আমরা অপেক্ষা করছি তোমাদের প্রপোজালের জন্য। তোমরা আগে প্রপোজাল দাও টাকা আমরা দেব, টাকার কোনও অভাব নেই।

কাজেই এরকম একটা নিশ্চয়তা পাওয়ার পর আর তো কোনও সন্দেহ নেই। কোনও দ্বিধাদ্বন্দ্ব নেই। যেভাবে বাজেট তৈরি হয়, বাজেট তৈরি হচ্ছে- বলেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, আমাদের প্রতিপক্ষ বলেছিল আমাদের অবস্থা শ্রীলঙ্কা হলো বলে। শ্রীলঙ্কা হয়েছে? হয় নাই তো। আমরা টিকে আছি এবং আগামী বাজেট প্রণয়নের কাজ চলছে। আপনারা অনেকগুলো কথা বলেছেন, সেগুলো আমরা অবশ্যই বিবেচনা করবো।

তিনি আরও বলেন, দেশ তো চলছে। দেশের মানুষের যেসব আইটেম দরকার সেগুলো সবই আসছে। সেগুলো পাওয়া যাচ্ছে। হ্যাঁ, দামটা নিয়ে একটু সমস্যা, আছে কোনটা বাড়ছে, কোনটা কমছে। সেগুলো তো আছে। মুক্তবাজার অর্থনীতি যেভাবে চলে সেভাবে চলছে।

অর্থমন্ত্রী বলেন, আপনারা যে উপদেশগুলো দিয়েছেন তার সবগুলোই ভালো। তবে কাজে পরিণত করা যাবে কতটা সেটা বলা মুশকিল। আমরা নতুন কী করতে পারি দেখা যাক।

ঢাকা/হাসনাত/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়