ঢাকা     শনিবার   ১৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১ ১৪৩১

আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সহায়ক কমিটি গঠনে নতুন নির্দেশনা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩২, ২১ মে ২০২৪   আপডেট: ১৬:৩২, ২১ মে ২০২৪
আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সহায়ক কমিটি গঠনে নতুন নির্দেশনা

আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সহায়ক কমিটি গঠনের বিষয়ে আগে জারি করা সার্কুলারটি কিছুটা সংশোধন করে নতুন নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (২১ মে) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ফাইন্যান্স কোম্পানির পরিচালক পর্ষদের সহায়ক কমিটি গঠন এবং কার্যপরিধি, পর্ষদ সদস্যদের সমন্বয়ে নির্বাহী কমিটি, নিরীক্ষা কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটি গঠন এবং তাদের দায়িত্ব-কর্তব্যসহ প্রযোজ্য অপরাপর বিষয়ে আগের জরি করা সার্কুলারে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়।

প্রাতিষ্ঠানিক সুশাসন নিশ্চিতকরণের লক্ষ্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন কর্তৃক জারিকৃত করপোরেট গভর্নেন্স কোড-২০১৮ (২০২৩ পর্যন্ত সংশোধিত) এবং পরবর্তীতে জারিকৃত নির্দেশনা পুঁজি বাজারে নিবন্ধিত কোম্পানিসমূহের জন্য অনুসরণীয় হয়ে থাকে। এই করপোরেট গভর্নেন্স কোডে নমিনেশন এবং রিমোনেরেশেন কমিটি (এনআরসি) গঠন ও এর কার্যপরিধির বিষয়ে উল্লেখ রয়েছে।

ফাইন্যান্স কোম্পানিসমূহের ক্ষেত্রে করপোরেট গভর্নেন্স কোড-২০১৮ এ বর্ণিত এনআরসি সংশ্লিষ্ট কার্যক্রম নিরীক্ষা কমিটির মাধ্যমে সম্পাদন করবে।

এক্ষেত্রে নিরীক্ষা কমিটির গৃহীত সিদ্ধান্ত পরবর্তী পর্ষদ সভায় অনুসমর্থন (রেটিফিকেশন) করে নিতে হবে। তবে, ফাইন্যান্স কোম্পানির পরিচালক, স্বতন্ত্র পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা ও তদনিম্ন দু’স্তর পর্যন্ত কর্মকর্তাদের নিযুক্তি বা নিয়োগ, দায়িত্ব-কর্তব্য, সম্মানী, প্রযোজ্য ক্ষেত্রে বেতন-ভাতা, উৎসাহ বোনাস ও অন্যান্য সুবিধা সংশ্লিষ্ট কার্যক্রম আগে জারি করা সার্কুলার অনুযায়ী পরিচালিত হবে।

ফাইন্যান্স কোম্পানি আইন, ২০২৩ এর ৪১(২) (ঘ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

এনএফ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়