ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বাজার মূলধন বেড়েছে ১৫ হাজার কোটি টাকার বেশি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৯, ৫ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৭:০১, ৫ ডিসেম্বর ২০২০
বাজার মূলধন বেড়েছে ১৫ হাজার কোটি টাকার বেশি

দেশের পুঁজিবাজারে গত সপ্তাহে সব ধরনের সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। যার ইতিবাচক প্রভাব পড়েছে বাজার মূলধনে। আলোচ্য সময়ে বাজার মূলধন বেড়েছে হাজার কোটি টাকা।
শনিবার (৫ ডিসেম্বর) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেলো সপ্তাহের প্রথম কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ৯০ হাজার ৫৩৩ কোটি ৫৬ লাখ ৪৭ হাজার টাকা এবং শেষ কার্যদিবসে তা দাঁড়ায় ৩ লাখ ৯৯ হাজার ২৭৮ কোটি ৬২ লাখ ৬২ হাজার টাকা। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৮ হাজার ৭৪৫ কোটি ৬ লাখ ১৪ হাজার টাকা।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ২২ হাজার ৩৫ কোটি টাকা এবং সপ্তাহের শেষ কার্যদিবসে তা দাঁড়ায় ৩ লাখ ২৯ হাজার ৮২ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৭ হাজার ৪৬ কোটি টাকা। দুই স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন বেড়েছে ১৫ হাজার ৭৯১ কোটি ৫২ লাখ টাকা।

এদিকে, গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৩ হাজার ৮৯৭ কোটি ৯৯ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন পরিমান ছিল ৩ হাজার ৯০৯ কোটি ১০ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ১১ কোটি ১১ লাখ ৩৭ হাজার ১৩ টাকা।

গত এক সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০৫.৭৫ পয়েন্ট বা ২.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৯৭৪.৮৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৬.৬৯ পয়েন্ট বা ১.৪৯ শতাংশ বেড়ে ১ হাজার ১৩৫.৫৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩৭.৪৩ পয়েন্ট বা ২.২২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭২৭.১৩ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে গেলো সপ্তাহে ৩৬২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ২০৬টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৮টির শেয়ার ও ইউনিট দর।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গেলো সপ্তাহে ১২৫ কোটি ৯ লাখ ৩৬ হাজার টাকার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮৭ কোটি ৫৭ লাখ ২ হাজার ৮৮৯ টাকা। আলোচ্য সময়ে সিএসইর লেনদেন ৩৭ কোটি ৫২ লাখ ৩৩ হাজার টাকা বেড়েছে।

সিএসইতে গত সপ্তাহে সার্বিক সূচক সিএএসপিআই ৩০০.৫৭ পয়েন্ট বা ২.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৬২.৫৬ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৮০.৬৯ পয়েন্ট বা ২.১৪ শতাংশ বেড়ে ৮ হাজার ৫৮৭.২৯ পয়েন্টে এবং সিএসই-৫০ সূচক ১৯.১১ পয়েন্ট বা ১.৮৯ শতাংশ বেড়ে ১ হাজার ২৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে ৩১০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ১৭৬টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির শেয়ার ও ইউনিট দর।

ঢাকা/এনএফ/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়