ঢাকা     সোমবার   ০৪ জুলাই ২০২২ ||  আষাঢ় ২০ ১৪২৯ ||  ০৪ জিলহজ ১৪৪৩

পরিকল্পিতভাবে পুঁজিবাজারে পতন, দায়ীদের শাস্তি দাবি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৪, ২২ মে ২০২২  
পরিকল্পিতভাবে পুঁজিবাজারে পতন, দায়ীদের শাস্তি দাবি

পুঁজিবাজারে নতুন করে মন্দাভাব শুরু হয়েছে। এতে সাধারণ বিনিয়োগকারীরা দিন দিন পুঁজি হারিয়ে আবারও পথে বসার উপক্রম হয়েছে। আর এ মন্দাভাব বিরাজ করার পেছনে সংঘবদ্ধ কারসাজি কিছু চক্র জড়িত বলে মনে করে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ।

ওই সংঘবদ্ধ চক্র পরিকল্পিতভাবে অনিয়ম ও দুর্নীতির আশ্রয় নিয়ে পুঁজিবাজারের বড় ধরনের পতন ঘটাচ্ছে। তাই অনতিবিলম্বে এই কারসাজি চক্রকে তদন্তের মাধ্যমে খুঁজে বের করে আইনের আওতায় এনে শাস্তির দাবি জানিয়েছে বিনিয়োগকারীদের এ সংগঠনটির নেতারা।

রোববার (২২ মে) বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের কাছে পাঠানো একটি চিঠিতে এ দাবি জানিয়েছেন বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক।

একইসঙ্গে বিষয়টি প্রধানমন্ত্রীর কার্যালয়, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব, দুর্নীতি দমন কমিশন, প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর (ডিজিএফআই) ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দাকে (এনএসআই) অবহিত করা হয়েছে।

কারসাজি ও অনিয়ম করে পরিকল্পিতভাবে পুঁজিবাজার পতনের জন্য দায়ী ব্যক্তি-প্রতিষ্ঠানকে শাস্তির আওতায় আনা জন্য বিএসইসির কাছে চিঠি দেওয়া হয়েছে বলে রোববার বিকেলে তিনি রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন।

চিঠিতে তিনি উল্লেখ করেন, দীর্ঘ ছয় মাস যাবৎ পুঁজিবাজারে নতুন করে মন্দাভাব চলছে। এতে সাধারণ বিনিয়োগকারীরা দিন দিন পুঁজি হারিয়ে আবারও পথে বসার উপক্রম হয়েছে। এ কমিশনের প্রতি আস্থা রেখে যারা নতুনভাবে পুঁজিবাজারে বিনিয়োগ করেছিলেন, তারাও আজ আস্থা হারাতে শুরু করেছে। মাঝে মাঝে সামান্য পরিমাণ ইনডেক্স বৃদ্ধি পেলেও সেটা স্থায়ী স্থিতিশীল হতে পারেনি। পুরো রমজান মাসজুড়েই মন্দাভাবের কারণে বিনিয়োগকারীরা দফায় দফায় পুঁজি হারিয়েছে। ঈদ পরবর্তী সময়ে পুঁজিবাজার সামান্য বাড়লেও তা স্থায়ী হয়নি। আইসিবিসহ অনেক স্টেকহোল্ডারদের বর্তমান বাজার পরিস্থিতিতে স্থিতিশীলতা আনয়নের জন্য কোনো দৃশ্যমান ভূমিকা রাখতে দেখা যায়নি। ফলে কয়েক মাসের ব্যবধানে পুঁজিবাজারে ইনডেক্স (সূচক) বড় পতন হয়েছে। আমরা মনে করি, কোন সংঘবদ্ধ চক্র পরিকল্পিতভাবে অনিয়ম ও দুর্নীতির আশ্রয় নিয়ে বাজারের এই বড় ধরনের পতন ঘটাচ্ছে। অনতিবিলম্বে এই কারসাজি চক্রকে তদন্তের মাধ্যমে খুঁজে বের করে আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করার জোড় দাবি জানাচ্ছি।

ঢাকা/এনটি/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়