ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বড় বিশ্ববিদ্যালয়গুলোর আপত্তিতে ইউজিসির হতাশা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৩, ২৭ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বড় বিশ্ববিদ্যালয়গুলোর আপত্তিতে ইউজিসির হতাশা

বাংলাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে নিয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা আয়োজনের যে পরিকল্পনা করা হয়েছিল, তা থেকে সরে এসেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বড় বিশ্ববিদ্যালয়গুলো সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়ে আপত্তি করায় হতাশ ইউজিসি। এখন গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে।

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে মতবিনিময় সভা শেষে বুধবার প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ।

সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়ে প্রথমে আপত্তি জানায় বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ পাঁচটি বড় বিশ্ববিদ্যালয় জানিয়ে দেয় যে, তারা সমন্বিত ভর্তি পরীক্ষায় আগ্রহী নয়। অধ্যাপক শহীদুল্লাহ বলেছেন, উল্লিখিত কারণেই তারা সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত থেকে সরে এসেছেন।

সমন্বিত ভর্তি পরীক্ষার ব্যাপারে ইউজিসির যুক্তি- দেশের গুরুত্বপূর্ণ বিশ্ববিদ্যালয়গুলো বিভিন্ন শহরে অবস্থিত। শিক্ষার্থীরা ভর্তি নিশ্চিত করতে একের অধিক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেয়ার চেষ্টা করেন। ফলে তাদের বিভিন্ন শহরে যেতে হয় এবং পছন্দের বিশ্ববিদ্যালয়ের জন্য আলাদা প্রস্তুতি নিতে হয়। আলাদা ফর্ম কেনা ও যাতায়াতের জন‌্য তাদের অনেক অর্থ খরচ করতে হয়।

অনেক সময় একই তারিখে একাধিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হয়। শিক্ষার্থীদের ঝামেলা কমাতে সমন্বিত ভর্তি পরীক্ষার কথা বলা হয়েছিল।

 

ঢাকা/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়