ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভিসি ইস‌্যুতে উত্তাল বেরোবি

নিজস্ব প্রতিবেদক, রংপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০০, ১৬ জানুয়ারি ২০২১   আপডেট: ২৩:৫১, ১৬ জানুয়ারি ২০২১
ভিসি ইস‌্যুতে উত্তাল বেরোবি

বেরোবি’র ভিসি অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ (ফাইল ফটো)

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ ১৩০০ দিনের মধ্যে ১১০০ দিনই কর্মস্থলে অনুপস্থিত ছিলেন। 

শুক্রবার (১৫ ডিসেম্বর) ভিসি বিশ্ববিদ‌্যালয়ে এসেছেন- এমন খবর পেয়ে শিক্ষকরা তার সঙ্গে দেখা করার চেষ্টা করেন। কিন্তু প্রায় চার ঘণ্টা চেষ্টার পরও তার দেখা পাননি। এ ঘটনায় শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীদের মাঝে ক্ষোভ দেখা দিয়েছে। 

শিক্ষক সমিতির সাবেক সভাপতি ড. তুহিন ওয়াদুদ অভিযোগ করে বলেন, ‘শিক্ষকদের আসার খবর পেয়ে তিনি বাস ভবনের পিছনের দরজা দিয়ে বেরিয়ে গেছেন।’ 

এদিকে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সমন্বিত সংগঠন অধিকার সুরক্ষা পরিষদের আহ্বায়ক ও এক শিক্ষকের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ৮/৯ জনের নামে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন উপ-পরীক্ষা নিয়ন্ত্রক সামসুল হক। তিনি নিজের নিরাপত্তা ও হুমকির কথা বলে মেট্রোপলিটন তাজহাট থানায় এই জিডি করেন। জিডির বিষয়টি নিয়েও শিক্ষদের মাঝে চাপা উত্তেজনা দেখা দিয়েছে। 

শিক্ষকদের অভিযোগ, বেরোবির ভিসি অধ্যাপক নাজমুল আহসান কলিমউল্লাহ ২০২০ সালের একদিনও ক্যাম্পাসে আসেননি। শুক্রবার (১৫ জানুয়ারি) সকালে ক্যাম্পাসের মূল প্রবেশ পথ ব্যবহার না করে বিশ্ববিদ্যালয়ের পেছনের পথ দিয়ে ক্যাম্পাসে আসেন। 

বিষয়টি জানাজানি হলে শিক্ষক-কর্মকর্তারা তার সঙ্গে দেখা করার জন্য চেষ্টা করেন। কিন্তু তিনি কারও সঙ্গে সাক্ষাৎ না করেই চলে যান। এক সপ্তাহের মধ্যে ভিসির অনিয়ম-দুর্নীতি ও লুটপাটের সব ফিরিস্তির শ্বেতপত্র প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে বেরোবি’র অধিকার সুরক্ষা পরিষদ।

বেরোবির অধিকার সুরক্ষা পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. মতিউর রহমান বলেন, ‘‘দীর্ঘ প্রায় এক বছর ধরে ভিসি ক্যাম্পাসে আসেন না। শুক্রবার সকালে গোপনে তিনি ঢাকা থেকে এসেছেন। এমন খবর পেয়ে ভিসির পিএস আমিনুর রহমানকে ফোন করি। পরে নিশ্চিত হই ভিসি সকাল ৯টার দিকে ঢাকা থেকে ক্যাম্পাসে এসেছেন এবং নিজ বাসভবনে অবস্থান করছেন।

‘এ কথা জানার পর ভিসির সঙ্গে দেখা করতে চাইলে পিএস জানান, বিষয়টি ভিসিকে জানিয়ে সময় জানানো হবে। অনেকক্ষণ অপেক্ষা করার পরেও কোনও সাড়া না পেয়ে অধিকার সুরক্ষা পরিষদের নেতৃবৃন্দ শিক্ষক ও কর্মকর্তারা বেলা পৌনে ১১টার দিকে ভিসির বাসভবন ঘেরাও করে সেখানে অবস্থান নেন। 

‘সেখানে দুপুর আড়াইটা পর্যন্ত অবস্থান করার পর জানা যায় নাজমুল আহসান কলিমউল্লাহ শিক্ষকদের আসার খবর পেয়ে বাসভবনের পেছন গেট দিয়ে চলে গেছেন। রাষ্ট্রীয় অনুষ্ঠান শহীদ বুদ্ধিজীবী দিবস, স্বাধীনতা দিবস, রোকেয়া দিবস, একুশে ফেব্রুয়ারিতেও তিনি অনুপস্থিত থাকেন বলে অভিযোগ উঠেছে। ফলে বিশ্ববিদ্যালয়ের সার্বিক কর্মকাণ্ডে স্থবরিতা দেখা দিয়েছে।”

এদিকে মোবাইল ফোনে ভিসির সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

নজরুল/বুলাকী/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়