ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

যেভাবে ক্লাস হবে স্কুল-কলেজে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২১, ২৭ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২২:২১, ২৭ ফেব্রুয়ারি ২০২১
যেভাবে ক্লাস হবে স্কুল-কলেজে

আগামী ৩০ মার্চ স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পর্যায়ক্রমে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলা হবে।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভা শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তথ‌্য জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার জন্য প্রস্তুত করা হয়েছে। আমরা ৩০ মার্চের মধ্যে শিক্ষক-কর্মচারীদের করোনার টিকা দেবো।’ 

যেভাবে ক্লাস হবে:
পঞ্চম, দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস সপ্তাহে ছয় দিন হবে। অন্য শ্রেণির ক্লাস প্রথমে সপ্তাহে এক দিন হবে। পরে দুই দিন হবে। পর্যায়ক্রমে স্বাভাবিক শ্রেণি কার্যক্রম শুরু হবে। তবে, প্রাক-প্রাথমিকের ক্লাস শুরু হচ্ছে না। 

রমজানেও ক্লাস:
শিক্ষামন্ত্রী জানিয়েছেন, রমজান মাসেও ক্লাস হবে। শুধু ঈদের সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা যখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলি, ৬০ কর্মদিবস ক্লাস হওয়ার পর এসএসসি পরীক্ষা হবে।’

করোনা মহামারির কারণে প্রায় এক বছর ধরে বন্ধ আছে শিক্ষাপ্রতিষ্ঠান। মহামারির প্রকোপ কমায় কবে থেকে স্কুল-কলেজ খোলা যাবে, তা পর্যালোচনার নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারপ্রধানের নির্দেশ অনুযায়ী আজ আন্তঃমন্ত্রণালয় সভা হয়।

এদিকে, স্বাস্থ্যবিধি মেনে অনার্স ও মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষা নেওয়ার অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বিশ্ববিদ্যালয়গুলো ২৪ মে খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

স্কুল-কলেজ খোলা যাবে না কি না, তা পর্যালোচনা করতে গত ২২ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে সংশ্লিষ্টদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

ইতোমধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্যও ৯ মাসে শেষ করার মতো সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। 

ইয়ামিন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়