ঢাকা     সোমবার   ১৭ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৩ ১৪২৮ ||  ১৩ জমাদিউস সানি ১৪৪৩

এইচএসসি ও সমমানের পরীক্ষা আজ শুরু

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৩, ২ ডিসেম্বর ২০২১   আপডেট: ০৮:৫৫, ২ ডিসেম্বর ২০২১
এইচএসসি ও সমমানের পরীক্ষা আজ শুরু

ফাইল ছবি

সারাদেশে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ। করোনার পরিস্থিতির কারণে সংক্ষিপ্ত সিলেবাসে দেড় ঘণ্টায় হবে এবারের পরীক্ষা। এ বছর ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন। সকালে ও বিকেলে দুই ধাপে আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত চলবে পরীক্ষা।বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকাল ১০টায় বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞান প্রথমপত্রের পরীক্ষার মধ্যদিয়ে শুরু হবে এবারের পরীক্ষা। সারাদেশে একযোগে ১১টি শিক্ষাবোর্ডের অধীনে নেওয়া হবে এ পরীক্ষা।

সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় বিষয়ে পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হয়ে ৩০ ডিসেম্বর শেষ হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা ২ ডিসেম্বর থেকে শুরু হয়ে ১৯ ডিসেম্বর শেষ হবে। আর কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা ২ ডিসেম্বর থেকে শুরু হয়ে ৮ ডিসেম্বর শেষ হবে।

গত বছর ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও মহামারি পরিস্থিতির কারণে ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শেষপর্যন্ত পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।

এদিকে, বুধবার (১ ডিসেম্বর) বিকেলে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিষেধাজ্ঞা আরোপের অংশ হিসেবে সব কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ। পরীক্ষার দিনগুলোতে এই আদেশ বহাল থাকবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) বিভাগের নির্দেশনায় পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে ঢুকে আসন গ্রহণ করতে হবে। নির্দেশনায় একজন শিক্ষার্থীকে কেন্দ্রে পৌঁছে দিতে একজনের বেশি অভিভাবককে না যাওয়ার অনুরোধ জানানো হয়েছে। প্রত্যেক শিক্ষার্থীকে অবশ্যই মাস্ক পরে যেতে হবে।

/এসবি/

সর্বশেষ

পাঠকপ্রিয়