ঢাকা     শুক্রবার   ০১ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৭ ১৪৩০

নীলক্ষেতে সাত কলেজের শিক্ষার্থী অসুস্থ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪০, ২৭ আগস্ট ২০২৩   আপডেট: ১৭:৫৪, ২৭ আগস্ট ২০২৩
নীলক্ষেতে সাত কলেজের শিক্ষার্থী অসুস্থ

নীলক্ষেতে সাত কলেজের শিক্ষার্থী অসুস্থ

এক দফা দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড়ে চলমান অবরোধ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের একাধিক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন বলে জানা গেছে। তাদেরকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হয়েছে।

ঢাকা কলেজ শিক্ষার্থী মারুফ হোসেন বলেন, আন্দোলনরত বেশ কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। আমরা তাদেরকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠিয়েছি।

পড়ুন: নিউমার্কেট এলাকায় মুখোমুখি দুই কলেজের শিক্ষার্থী, ভাঙচুর

এর আগে রোববার (২৭ আগস্ট) বেলা সাড়ে ১১টা থেকে সিজিপিএ শর্ত শিথিল করে সর্বোচ্চ তিন কোর্স পর্যন্ত মানোন্নয়ন দিয়ে পরবর্তী বর্ষে চূড়ান্ত পরীক্ষায় বসার সুযোগ দেওয়ার দাবিতে এই অবরোধ শুরু করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানিয়েছেন, ফল প্রকাশের দীর্ঘসূত্রতার কারণে বিপাকে পড়েছেন তারা। এই দায়ভার ঢাকা বিশ্ববিদ্যালয় ও সাত কলেজ প্রশাসনকে নিতে হবে। সাত কলেজের সক্ষমতা না থাকা এবং নানামুখী সংকটের পরও বিশ্ববিদ্যালয় জোর করে সিজিপিএ শর্ত চাপিয়ে দিয়েছে। আন্দোলনকারী শিক্ষার্থীদের দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা তাদের আন্দোলন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।

ঢাকা কলেজের শিক্ষার্থী মোশারফ হোসেন গণমাধ্যমকে বলেন, আমাদের ১৫ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। আমারা দীর্ঘদিন ধরে আন্দোলন করলেও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের দাবি মেনে নিচ্ছে না। আমাদের দাবি মেনে না নেওয়ার আগ পর্যন্ত আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব।

আহত এক শিক্ষার্থী শিক্ষকদের কাছে অভিযোগ দিচ্ছেন। ছবি: রাইজিংবিডি

হামলায় শিক্ষার্থী আহত
ঢাকা কলেজর এইচএসসি পরীক্ষার্থীরা পরীক্ষা দিয়ে হলে ফেরার সময় কলেজ বাসে হামলা হলে বাণিজ্য বিভাগের জিহাদ নামে এক শিক্ষার্থীর হাত ভেঙে গেছে।রোববার (২৭ আগস্ট) দুপুর ২ টা ৪০ মিনিটের দিকে এই হামলার ঘটনা ঘটে।

ঢাকা কলেজর এইচএসসি পরীক্ষার্থীরা জানান, সরকারি বিজ্ঞান কলেজ কেন্দ্র থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়ে ফেরার পথে আনোয়ার খান মর্ডান হাসপাতালের সামনে ঢাকা কলেজের বাসে হামলার ঘটনা ঘটে। এ সময় শিক্ষার্থীদের আঘাতের পাশাপাশি কয়েকজনের অ্যাডমিট কার্ডও নিয়ে নেওয়া হয়।

ঢাকা কলেজের পুষ্পক বাসচালক ফজলুল রাহমান রাইজিংবিডিকে বলেন, ১০ থেকে ১৫ জন শিক্ষার্থী অতর্কিতভাবে আমাদের শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। আজ আমাদের শিক্ষার্থীদের কোনো দোষ নেই। ওরা পরীক্ষা শেষ করে বাসে হলে যাচ্ছিলো।

সাত কলেজ শিক্ষার্থীদের নীলক্ষেত সড়কে বিক্ষোভ

এ বিষয়ে ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ রাইজিংবিডিকে বলেন, এ ঘটনাকে কোনোভাবেই প্রশ্রয় দেব না। তারা আমাদের পরীক্ষার্থীর ওপর হামলা করেছে।

এর আগে গত ১৬ আগস্ট সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত নীলক্ষেত মোড়ে অবস্থান ও অবরোধ কর্মসূচি পালন করেন সাত কলেজ শিক্ষার্থীরা। ওই সপ্তাহেই জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশনও পালন করেন।

/রায়হান/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়