ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সুইডেন যাচ্ছে থিয়েটার আর্ট ইউনিট

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৪, ৬ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুইডেন যাচ্ছে থিয়েটার আর্ট ইউনিট

‘সুতায় সুতায় হ্যানা ও শাপলা’ নাটকের দৃশ্য

বিনোদন ডেস্ক: ঢাকার অন্যতম নাটকের দল থিয়েটার আর্ট ইউনিট। দলটির নতুন প্রযোজনা ‘সুতায় সুতায় হ্যানা ও শাপলা’ নিয়ে সুইডেন যাচ্ছে ১৯ সদস্যের একটি দল। আজ সোমবার সন্ধ্যায় ঢাকা ত্যাগ করবে দলটি।

আনিকা মাহিনের লেখা নাটকটি নির্দেশনা দিচ্ছেন রোকেয়া রফিক বেবী। এ প্রসঙ্গে নির্দেশক জানান, সুইডিশ নাট্যদল সন্দ্রেবলস অপেরার আমন্ত্রণে থিয়েটার আর্ট ইউনিটের এই সফর। সাংস্কৃতিক বিনিময় প্রকল্পের আওতায় আগামী ১০ ও ১১ মে স্টকহোমের ফ্রিয়া টিটার্নে নাটকটির প্রদর্শনী অনুষ্ঠিত হবে। নাট্য প্রদর্শনী ছাড়াও থিয়েটার আর্ট ইউনিট স্টকহোমে সেমিনার ও ওয়ার্কশপসহ বিভিন্ন কার্যক্রমে অংশ নেবে।

নাটকটি মূলত পৃথিবীর দুই প্রান্তের দুই নারীর উপাখ্যান। হ্যানা বিংশ শতাব্দীর দ্বারপ্রান্তে জন্ম নেয়া সুইডেনের এক সূচশিল্পী। অন্যদিকে শাপলা বাংলাদেশের এক গার্মেন্টেসের শ্রমিক। নাটকটি এই দুই মৃত নারীর পরস্পরের গল্প কথন বলেও জানান রোকেয়া রফিক বেবী।



অভিনয় করছেন সুজন রেজাউল, সঙ্গীতা চৌধুরী, মিতালী দাস, মেহমুদ সিদ্দিকী, নূরুজ্জামান বাবু, এস আর সম্পদ, সজল চৌধুরী, আবীর সায়েম, অপ্সরা মৌ। নাটকটির মূল গায়েন সেলিম মাহবুব, গায়েন দলে রয়েছেন চন্দন রেজা, কামরুজ্জামান মিল্লাত, আনিকা মাহিন একা, মাহফুজ সুমন।

নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন আবীর সায়েম, সহযোগী রানা সিকদার, সংগীত পরিকল্পনায় সেলিম মাহবুব, কোরিওগ্রাফি সঙ্গীতা চৌধুরী ও মেহমুদ সিদ্দিকী, আলোক পরিকল্পনায় নাসিরুল হক।


গত ২৬ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৭টায় নগরীর নাটক সরণীর মহিলা সমিতি মিলনায়তনে নাটকটির প্রথম মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।



রাইজিংবিডি/ঢাকা/৬ মে ২০১৯/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়