ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মোমেনা চৌধুরীর অভিনয়ে কাঁদলেন দর্শক

পটুয়াখালী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১০, ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মোমেনা চৌধুরীর অভিনয়ে কাঁদলেন দর্শক

মুজিব বর্ষ উপলক্ষে পটুয়াখালী জেলা পুলিশ মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘লালজমিন’-প্রদর্শনের আয়োজন করে। গত শনিবার রাতে পটুয়াখালী শিশু একাডেমি ভবনে শূন্যন রেপার্টরি থিয়েটারের এ নাটক মঞ্চস্থ হয়।

এতে একক অভিনয় করেন মোমেনা চৌধুরী। তার একক অভিনয় উপভোগ করতে গিয়ে উপস্থিত ৯০ শতাংশ দর্শক অশ্রু জলে সিক্ত হন। বাদ যাননি প্রশাসন কিংবা গণমাধ্যমকর্মীরাও।

এ সময় উপস্থিত ছিলেন—পটুয়াখালী-১ আসনের সাংসদ অ্যাড. শাহজাহান মিয়া, পুলিশ সুপার মইনুল হাসান, অবসর প্রাপ্ত সিনিয়র সহকারী পুলিশ সুপার মুক্তিযোদ্ধা ইয়াকুল আলী, মুক্তিযোদ্ধা ও তাদের পরিবার, জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, সুশীল সমাজের প্রতিনিধিসহ অনেকে।

গ্যালারিতে উপস্থিত অনেকে বলেন—বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস বইয়ের মাধ্যমে এ প্রজন্ম অবহিত হয়েছেন। কিন্তু মোমেনা চৌধুরী তার একক অভিনয়ের মাধ্যমে সব চিত্র ফুটিয়ে তুলেন। এক ঘণ্টার একক অভিনয়ে গণহত্যা, লুণ্ঠন, গণধর্ষণসহ টানা ৯ মাসের পাকিস্তানি বাহিনীর বর্বরতার চিত্র ফুটিয়ে তুলেছেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও পরবর্তী সময়ের গল্প নিয়ে গড়ে উঠেছে ‘লাল জমিন’ নাটকের কাহিনি। কিশোরী এক মেয়েকে ঘিরে এর গল্প আবর্তিত হয়েছে। শুধু মুক্তিযুদ্ধ নয়, তারপর আরো কয়েকটি দশক। সেই কিশোরীর মনে জেগেছে নতুন কিছু প্রশ্ন। ‘লাল জমিন’ এমনই কিছু প্রশ্নের উত্তর খোঁজার একটি প্রয়াস।

‘লাল জমিন’ নাটকের সংগীত পরিচালনা করেছেন জুলফিকার চঞ্চল ও রামিজ রাজু। কণ্ঠ দিয়েছেন বারী সিদ্দিকী, রামিজ ও নীলা। আলোক পরিকল্পনায় সুদীপ চক্রবর্তী এবং আলোক প্রক্ষেপণে সুব্রত মন্ডল। কস্টিউম ডিজাইন করেছেন ওয়াহিদা মল্লিক জলি এবং তাকে সহযোগিতা করেছেন নীলা মমতাজ। সেট নির্মাণে জুয়েল ও সানী।

২০১১ সালের ১৯ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডলে ‘লালজমিন’-এর প্রথম মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।

 

ঢাকা/বিলাস দাস/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়