Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১ ১৪২৮ ||  ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

সরকারি অনুদান পাচ্ছে ৬ চলচ্চিত্র

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১১, ৩০ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সরকারি অনুদান পাচ্ছে ৬ চলচ্চিত্র

সোহানুর রহমান সোহান, তানভীর মোকাম্মেল

বিনোদন ডেস্ক : ২০১৬-১৭ অর্থ বছরে ছয়টি চলচ্চিত্র সরকারি অনুদান পাচ্ছে। পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র ক্যাটাগরিতে এ অনুদান দেওয়া হবে। গতকাল সোমবার তথ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

অনুদানের জন্য নির্বাচিত চলচ্চিত্রগুলো হচ্ছে- তানভীর মোকাম্মেলের ‘রূপসা নদীর বাঁকে’,  সোহানুর রহমান সোহানের ‘প্রিয় জন্মভূমি’, শাহরিয়ার সুমিতের ‘নোনাজলের কাব্য’, শবনম ফেরদৌসির ‘আজব সুন্দর’, কমল সরকারের ‘দায়মুক্তি’ ও  মুহম্মদ ফেরদৌস আলম সিদ্দিকীর প্রামাণ্যচিত্র ‘একজন  মরিয়ম’। 

‘প্রিয় জন্মভূমি’ ও ‘দায় মুক্তি’ সিনেমা পাবে ৪০ লাখ টাকা। ‘আজব সুন্দর’, ‘নোনাজলের কাব্য’ ও ‘রূপসা নদীর বাঁকে’ পাবে ৫০ লাখ টাকা। আর প্রামাণ্যচিত্র ‘একজন মরিয়ম’ ৩০ লাখ টাকা অনুদান পাবে।

তথ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, মানবিক মূল্যবোধ সম্পন্ন, রুচিশীল ও শিল্পমান বিবেচনায় এ সিনেমাগুলোকে অনুদানের জন্য নির্বাচন করা হয়েছে।

এতে আরো জানানো হয়েছে, অনুদানের প্রথম চেকপ্রাপ্তির নয় মাসের মধ্যে চলচ্চিত্র নির্মাণ কাজ শেষ করতে হবে। সরকারের পূর্বানুমতি ছাড়া কোনোভাবেই শিল্পী-কলাকুশলী-গল্প ও চিত্রনাট্যে পরিবর্তন করা যাবে না। একইসঙ্গে সিনেমাটি নকল বলে প্রমাণিত হলে অনুদানের পুরো অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে হবে এমনকি সরকার আইনগত ব্যবস্থাও গ্রহণ করতে পারবে।




রাইজিংবিডি/ঢাকা/৩০ মে ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়