RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১২ ১৪২৭ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪২

নারীদের জীবনে অনেক প্রতিবন্ধকতা থাকে: পপি

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৬, ৮ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নারীদের জীবনে অনেক প্রতিবন্ধকতা থাকে: পপি

একবিংশ শতাব্দীতেও নারীর প্রতি বৈষম্য দূর হয়নি। ঢাকাই চলচ্চিত্রেও বিষয়টি লক্ষ্য করা যায়। চলচ্চিত্রাঙ্গনে নারীদের অংশগ্রহণ থাকলেও তাদের নানারকম দুর্ভোগ পোহাতে হয়। আজ বিশ্ব নারী দিবস। এ উপলক্ষে চলচ্চিত্রে নারীদের নানা সমস্যা আর সম্ভাবনা নিয়ে কথা বলেছেন দর্শকপ্রিয় অভিনেত্রী সাদিকা পারভিন পপি। এ আলাপচারিতার চুম্বক অংশ পাঠকদের জন্য তুলে ধরা হলো—

রাইজিংবিডি: চলচ্চিত্রে কাজ করতে এসে একজন নারী হিসেবে কখনো কোনো সমস্যায় পড়তে হয়েছে?

পপি: নারীদের সব জায়গায় সমস্যায় পড়তে হয়। চলচ্চিত্রেও পড়তে হয়েছে। কিন্তু সবকিছু মিলিয়ে একজন নারীর লক্ষ্য ঠিক থাকলে যতই সমস্যায় পড়ুক না কেন নারী তার লক্ষ্যে পৌঁছাবে। নারীদের জীবনে অনেক প্রতিবন্ধকতা থাকে। আমিও অনেক প্রতিবন্ধকতার মুখোমুখি হয়েছি। তারপরও আমার লক্ষ্যে পৌঁছাতে পেরেছি।

রাইজিংবিডি : নারীরা কোন ধরনের প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছেন?

পপি: শুধু ইন্ডাস্ট্রিতে না, সব জায়গায় নারীদের সমস্যায় পড়তে হয়। রেপ করা, এসিড ছোঁড়া, ছুরিকাঘাতসহ নানাভাবে নির্যাতনের শিকার হয় নারীরা। মেয়েরা কোথাও নিরাপদ নয়। একটা মেয়ে যখন জন্মগ্রহণ করে, তখন মানুষ হিসেবেই জন্ম নেয়। আস্তে আস্তে তাকে মেয়ে বলে বিভাজন করা হয়। সমাজ তাকে ছোট করে রাখে। ধরেই নেওয়া হয়, নারী অক্ষম।

রাইজিংবিডি: একজন নারী হিসেবে আপনাকে চলচ্চিত্রাঙ্গনে কোন ধরনের সমস্যায় পড়তে হয়েছে?

পপি: চলচ্চিত্রে এসে নারীদের অনেক কিছু ফেস করতে হয়। আমি চলচ্চিত্রে সোনার চামচ মুখে নিয়ে প্রবেশ করেছিলাম। আমার স্ট্রাগল পিরিয়ড দেখতে হয়নি। তবে বারবার নোংরা রাজনীতিতে পড়তে হয়েছে। যখন ভালো একটা কাজ করার চেষ্টা করি, তখনই আমাকে রাজনীতির শিকার হতে হয়। যখন মনে হয়—সিনেমাটিতে নোংরা বিষয় রয়েছে, তখন সিনেমাটির কাজ ছেড়ে দিই। নোংরা প্রস্তাবের কারণে সিনেমা ছেড়ে দিয়েছি। আর এই সমস্যা ইদানীং ফেস করছি। ক্যারিয়ারের শুরুতে এমনটা হয়নি।

রাইজিংবিডি: পারিশ্রমিকের ক্ষেত্রে পুরুষের তুলনায় নারী শিল্পীরা কম পাচ্ছেন। বিষয়টি কীভাবে দেখছেন?

পপি: একটি সিনেমায় শাকিব নেয় ৪০ লাখ টাকা। আর একজন নায়িকা নিচ্ছে ৭-১০ লাখ টাকা। এটা বৈষম্য। নায়কের থেকে নায়িকা অনেক বেশি পরিশ্রম করেন। শাকিব ৮ ঘণ্টা কাজ করলে, একজন নায়িকা ১২ ঘণ্টা কাজ করেন।

রাইজিংবিডি: এই প্রজন্মের নারী শিল্পীদের জন্য আপনার পরামর্শ কী?

পপি: নারীদের লক্ষ্য ঠিক রাখতে হবে। আর লোভ সামলাতে হবে। জীবনে বিলাসিতা থাকলে কখনো ডেডিকেশন আসবে না।

রাইজিংবিডি: সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

পপি: রাইজিংবিডিকেও ধন্যবাদ।

 

ঢাকা/রাহাত সাইফুল/শান্ত

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়