ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

শাকিবের জোরালো প্রতিবাদ

বিনোদন প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৩, ৮ অক্টোবর ২০২০  
শাকিবের জোরালো প্রতিবাদ

সমকালীন ধর্ষণ কাণ্ড ও নারী নির্যাতনের ঘটনায় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ প্রতিবাদে সরব হয়েছেন। শোবিজ অঙ্গনের অনেক তারকাশিল্পী তীব্র প্রতিবাদ জানিয়েছেন। এবার সরব হলেন দেশ সেরা চিত্রনায়ক শাকিব খান।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) শাকিব খান তার ভেরিফায়েড ফেসবুক পেজে দীর্ঘ স্ট্যাটাস দিয়েছেন। শাকিব লিখেন—সবকিছুর প্রথমে নারীর পরিচয় তিনি একজন মানুষ। সমাজ এখনো অনেকক্ষেত্রে নারীকে মানুষ হিসেবে গণ্য করতে চায় না! তারপরই একজন নারী কারো মা, কারো বোন। এই কারো মা, বোন, মানুষ সত্ত্বা নারীকে মানুষ হিসেবেই মানুষের শ্রদ্ধা করা উচিত, গণ্য করা উচিত, মান্য করা উচিত—এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

শাকিব খানের পরবর্তী সিনেমা ‘নবাব এলএলবি’। এ সিনেমার গল্প গড়ে উঠেছে ধর্ষণের মতো জঘন্য ঘটনাকে কেন্দ্র করে। বিষয়টি উল্লেখ করে এই চিত্রনায়ক লিখেন, একজন নারী একজন মা, পৃথিবীর কোনো কিছু মায়ের সঙ্গে তুলনা হয় না। যারা একজন মা আর বোনকে অন্য চোখে দেখে, ধর্ষণের মানসিকতা মনের মধ্যে লালন করে বেড়ায়— তার কোনো পরিচয় হয় না। সে পুরুষ নাকি, তার চেয়ে বড় তিনি কখনোই মানুষ নন। তার একমাত্র পরিচয় সে ধর্ষক। আমি সচেতন মানুষ হিসেবে আমার দায়বদ্ধতার জায়গা থেকে এই ধরণের ঘৃণিত অপরাধের বিরুদ্ধে আমি কাজ করে যাচ্ছি, ভবিষ্যতেও করে যাব। এমনকি আমার শুটিং চলতি সিনেমা ‘নবাব এলএলবি’ সিনেমাতেও ধর্ষণের মতো জঘন্য বিষয়টিকে প্লট হিসেবে বেছে নিয়েছি।

ধরষকের কঠিন শাস্তি দাবি করে শাকিব খান লিখেন—দেশে মহামারির চেয়েও ভয়ংকরভাবে ছড়িয়ে পড়েছে ধর্ষণের মতো জঘন্যতম অপরাধ। এর কারণ ওইসব মানুষরূপী নরপশুদের নৈতিক অবক্ষয়, মাদকের বিস্তার, ধর্ষণসংশ্লিষ্ট আইনের সীমাবদ্ধতা, বিচার প্রক্রিয়ায় প্রতিবন্ধকতা এবং বিচারের দীর্ঘসূত্রতা। দল, মত, ক্ষমতা সবকিছুর উর্ধ্বে গিয়ে ধর্ষণকারীদের দ্রুত বিচার নিশ্চিত চাই। দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

ঢাকা/রাহাত সাইফুল/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়