ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রযোজক সমিতির গঠনতন্ত্রে পরিবর্তন কেন?

প্রকাশিত: ১৭:৪৮, ১০ জানুয়ারি ২০২১   আপডেট: ১৭:৫১, ১০ জানুয়ারি ২০২১
প্রযোজক সমিতির গঠনতন্ত্রে পরিবর্তন কেন?

বাংলাদেশ প্রযোজক-পরিবেশক সমিতি দীর্ঘদিন ধরেই একটি গঠনতন্ত্রের উপর পরিচালিত হয়ে আসছে। হঠাৎ করেই এই সংগঠনের গঠনতন্ত্রে পরিবর্তন আনা হয়েছে।

গঠনতন্ত্রে ছিল, প্রযোজক সমিতির নির্বাচনে একজন প্রার্থী পরপর দুইয়ের অধিকবার অংশ নিতে পারতেন না। কিন্তু এখন থেকে যেকোনো প্রার্থী পরপর দুইয়ের অধিকবার নির্বাচনে অংশ নিতে পারবেন। শনিবার (৯ জানুয়ারি) প্রযোজক সমিতির কার্যালয়ে বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

চলচ্চিত্র প্রযোজক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু বলেন, “বাণিজ্য মন্ত্রণালয় আমাদের চিঠির মাধ্যমে জানিয়েছিল, একজন প্রার্থী দুইবারের বেশি নির্বাচনে অংশ নিতে চাইলে মন্ত্রণালয়ের কোনো আপত্তি নেই। তবে কোনো সমিতি যদি নিয়মটি বহাল রাখতে চায়, তাহলে সে অধিকার তাদের থাকবে। আমরা নির্বাচনে প্রার্থীদের একাধিকবার সুযোগ করে দিতে চাই। তাই সভায় আগের নিয়ম বাতিল করেছি।”

এর আগে গত ১৬ নভেম্বর বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির ২০১৯-২১ মেয়াদের কার্যনির্বাহী পরিষদের কমিটি বাতিল করে বাণিজ্য মন্ত্রণালয়। ৮ ডিসেম্বর সমিতির ২০১৯-২০২১ মেয়াদের কার্যনির্বাহী কমিটি বাতিল করে বাণিজ্য মন্ত্রণালয়ের নেওয়া সিদ্ধান্ত ৭ জানুয়ারি পর্যন্ত স্থগিত করে হাইকোর্ট। এরপর আদালতের আদেশেই ২০১৯-২০২১ মেয়াদের কমিটি সমিতি পরিচালনার দায়িত্ব পালন করছে। পরবর্তী নির্বাচনও চলতি কমিটি দেবে বলে জানা যায়।

ঢাকা/রাহাত সাইফুল/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়