Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৯ ১৪২৭ ||  ১৯ রজব ১৪৪২

নায়করাজের জন্মদিনে মিলাদ মাহফিল

প্রকাশিত: ১১:১৬, ২৩ জানুয়ারি ২০২১   আপডেট: ১৬:২৪, ২৩ জানুয়ারি ২০২১
নায়করাজের জন্মদিনে মিলাদ মাহফিল

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি নায়ক রাজ্জাক। চলচ্চিত্র শিল্পে প্রায় অর্ধশতাব্দী পার করেছেন তিনি। ভক্তদের কাছে হয়ে উঠেন ‘নায়করাজ’। ২৩ জানুয়ারি এই কিংবদন্তির ৮০তম জন্মদিন।

জীবদ্দশায় অধিকাংশ সময় নায়করাজ পরিবার ও সহকর্মীদের নিয়ে জন্মদিন পালন করেছেন। ২০১৭ সালের ২১ আগস্ট না ফেরার দেশে চলে যান৷ এবার তার জন্মদিনে মিলাদ ও দোয়া প্রার্থনার আয়োজন করা হয়েছে। পরিবারের পাশাপাশি শিল্পী সমিতিও মিলাদ মাহফিলের আয়োজন করেছে।

শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বলেন, ‘নায়করাজ ছিলেন শিল্পী সমিতির প্রথম সভাপতি। তার নেতৃত্ব ইন্ডাস্ট্রিকে আলোর পথ দেখিয়েছে। আমরা তার স্মরণে শিল্পী সমিতিতে মিলাদ ও দোয়ার আয়োজন করেছি৷ তার আত্মার শান্তি কামনা করছি৷'

এদিন রাজ্জাকের পরিবারের পক্ষ থেকে দোয়া মাহফিল ছাড়াও এতিমদের খাবার বিতরণের ব্যবস্থা করা হয়েছে বলেও জানা গেছে।

১৯৪২ সালের ২৩ জানুয়ারি ভারতের দক্ষিণ কলকাতায় জন্মগ্রহণ করেন নায়করাজ। কিশোর বয়স থেকেই মঞ্চনাটকে জড়িয়ে পড়েন। ১৯৬৪ সালে হিন্দু-মুসলিম দাঙ্গার সময় তিনি পরিবার নিয়ে ঢাকা চলে আসেন। ঢাকা এসে রাজ্জাক চলচ্চিত্রে অভিনয় করে জনপ্রিয়তা অর্জন করেন।

তিনি একজন সফল অভিনেতা, প্রযোজক ও পরিচালক। ১৯৭৭ সালে ‘অনন্ত প্রেম’ চলচ্চিত্রের মাধ্যমে তিনি পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। রাজ্জাক প্রায় ১৬টি চলচ্চিত্র পরিচালনা করেছেন। বাংলা ও উর্দু মিলিয়ে প্রায় তিন শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। সেরা অভিনেতা হিসেবে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। ২০১৪ সালে ‘কার্তুজ’ সিনেমায় তাকে শেষবার দেখা যায়।

ঢাকা/মারুফ

সর্বশেষ

পাঠকপ্রিয়