ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

না ফেরার দেশে অস্কারজয়ী ক্রিস্টোফার প্লামার

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৭, ৬ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৪:৪২, ৬ ফেব্রুয়ারি ২০২১
না ফেরার দেশে অস্কারজয়ী ক্রিস্টোফার প্লামার

না ফেরার দেশে চলে গেলেন কিংবদন্তি অভিনেতা ক্রিস্টোফার প্লামার। তার বয়স হয়েছিল ৯১।

‘সাউন্ড অব মিউজিক’ সিনেমার জন্য বিশেষভাবে পরিচিত ক্রিস্টোফার। স্থানীয় সময় শুক্রবার (৫ ফেব্রুয়ারি) তার ম্যানেজার ও দীর্ঘদিনে বন্ধু লাউ পিট কানাডিয়ান এই অভিনেতার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন। ভার্সেটাইল ক্রিস্টোফার প্লামার অভিনয় দক্ষতার জন্য ‍দুইটি টমি, দুইটি অ্যামি ও অস্কার জিতেছেন।

ক্রিস্টোফার প্লামারের স্ত্রী ইলেইন টেলর জানিয়েছেন, পড়ে গিয়ে মাথায় আঘাত পাওয়ায় এই অভিনেতার মৃত্যু হয়েছে।

মঞ্চ ও রেডিওর মাধ্যমে কর্মজীবন শুরু করেন ক্রিস্টোফার প্লামার। দীর্ঘ সাত দশকের অভিনয় ক্যারিয়ারে ‘সাউন্ড অব মিউজিক’ ছাড়াও ‘অল দ্য মানি ইন দ্য ওয়ার্ল্ড’ ও ‘দ্য লাস্ট স্টেশন’ সিনেমার জন্যও তিনি বিশেষ খ্যাতি পেয়েছেন। তার উল্লেখযোগ্য সিনেমাগুলোর মধ্যে রয়েছে: ‘দ্য ম্যান হু উড বি কিং’, ‘ব্যাটল অব ব্রিটেন’, ‘ওয়াটারলু’, ‘ফল অব দ্য রোমান এমপায়ার’, ‘স্টার টেক সেভেন’, ‘টুয়েলভ মাঙ্কিস’।

২০১০ সালে ‘বিগিনার্স’ সিনেমার জন্য অস্কার পুরস্কার জেতেন তিনি। ৮২ বছর বয়সে সবচেয়ে বয়স্ক অভিনেতা হিসেবে এই পুরস্কার পান ক্রিস্টোফার প্লামার। এছাড়া ‘অল দ্য মানি ইন দ্য ওয়াল্র্ড’ সিনেমার জন্য অস্কার মনোনয়ন জিতেছিলেন তিনি।

সিনেমা ছাড়াও টেলিভিশনেও পরিচিত মুখ ছিলেন প্লামার। একশর বেশি টিভি অনুষ্ঠানে তাকে দেখা গেছে। অ্যামি জয়ী ‘হ্যামলেট অ্যাট এলসিনোর’ টিভি শোয়ে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন তিনি।

ব্যক্তিগত জীবনে তিনবার বিয়ে করেছেন ক্রিস্টোফার প্লামার। তার প্রথম দুই স্ত্রী অভিনেত্রী ট্যামি গ্রাইমস ও ব্রিটিশ সাংবাদিক প্যাট্রিসিয়া লুইস। তাদের সঙ্গে বিচ্ছেদের পর এলাইন টেলরকে বিয়ে করে তিনি। তার মেয়ে অভিনেত্রী অ্যামান্ডা প্লামার।

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়