ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

আশ্রমে যৌনাচার, পর্দায় ওশো-শীলার বিতর্কিত জীবন (ভিডিও)

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৭, ১৩ এপ্রিল ২০২১   আপডেট: ১০:৪৯, ১৩ এপ্রিল ২০২১

ভারতের বিতর্কিত আধ্যাত্মিক গুরু রজনীশ ওরফে ওশো এবং তার ব্যক্তিগত সচিব মা আনন্দ শীলাকে নিয়ে নির্মিত হয়েছে তথ্যচিত্র। সোমবার (১২ এপ্রিল) মুক্তি পেয়েছে ‘সার্চিং ফর শীলা’ তথ্যচিত্রের ট্রেইলার।

ট্রেইলারটি শুরু হয়েছে ওশোর একটি ক্লিপ দিয়ে। তা থেকে শোনা যায়, ‘যে অপরাধ করে না, সে এভাবে পালায় না।’ এরপর শীলার ভারতে ফিরে আসার ফুটেজ, সঙ্গে ভয়েসওভার ‘হ্যাপি হোমকামিং শীলা’। তার বিরুদ্ধে ওঠা প্রতারণা ও হত্যার চেষ্টার অভিযোগ মিথ্যে বলে দাবি করেছেন তিনি। ২ মিনিট ১৭ সেকেন্ড দৈর্ঘ্যের ট্রেইলার দেখে আগ্রহী হয়ে পড়েছেন নেটিজেনরা। মন্তব্য করে সেই আগ্রহের কথা প্রকাশ করছেন তারা। আগামী ২২ এপ্রিল নেটফ্লিক্সে মুক্তি পাবে তথ্যচিত্রটি। এর মাধ্যমে প্রকাশ্যে আসবে দীর্ঘদিনের জমাট বাঁধা নানা বিতর্ক।

সম্ভোগ থেকেই মুক্তি লাভ—এই বাণী দিয়েই সত্তর দশকে সারা বিশ্ব কাঁপিয়ে ছিলেন জব্বলপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক শ্রী চন্দ্রমোহন জৈন ওরফে রজনীশ ওরফে ওশো। নিজেকে তিনি দাবি করতেন—‘স্পিরিচুয়াল প্লে বয়’। বিশ্বাস করতেন ‘ফ্রি সেক্স’। তার আশ্রমে চলতো অবাধ যৌনাচার। স্বঘোষিত এই আধ্যাত্মিক গুরু ভারতে নিজের প্রভাব বিস্তার করতে চাইলেও সফল হননি। পরে বাসা বাঁধেন সুদূর আমেরিকায়।

ওশোর ব্যক্তিগত সচিব ছিলেন মা আনন্দ শীলা। ১৯৮১-১৯৮৫ সাল পর্যন্ত ওশোর ব্যক্তিগত সচিব হিসেবে কাজ করেন তিনি। গুজরাটের মেয়ে শীলা আম্বালান প্যাটেল কীভাবে ওশোর সচিব হলেন তাই জানা যাবে এই তথ্যচিত্রে। শীলার জীবনেও রয়েছে হাজারো বিতর্ক। ১৯৮৪ সালে ওরেগ প্রদেশে বায়োটেরর অ্যাটাকে দোষী প্রমাণিত হন শীলা। এজন্য তাকে সাজা ভোগ করতে হয়।

তা ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রের সালাদ বার ও রেস্তোরাঁয় বিষ মেশানোর অভিযোগ ওঠেছিল তার বিরুদ্ধে। এক সময় মুখ ফিরিয়ে নেন রজনীশও। এ সমস্ত বিষয়ই দেখা যাবে তথ্যচিত্রটিতে। ফাঁস হবে নানা অজানা তথ্য। ১ ঘণ্টা দৈর্ঘ্যের এই তথ্যচিত্রে শীলার সাক্ষাৎকারে নিয়েছেন সাংবাদিক বরখা দত্ত, করণ জোহর প্রমুখ। তথ্যচিত্রের অন্যতম প্রযোজক করণ জোহর।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়