ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

চিরনিদ্রায় শায়িত হলেন সংগীত পরিচালক ফরিদ আহমেদ

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৫, ১৩ এপ্রিল ২০২১  
চিরনিদ্রায় শায়িত হলেন সংগীত পরিচালক ফরিদ আহমেদ

চিরনিদ্রায় শায়িত হলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীত পরিচালক ফরিদ আহমেদ। মঙ্গলবার (১৩ এপ্রিল) বাদ আসর কলাবাগান সেকেন্ড লেন ল কলেজ মাঠে জানাজা শেষে রায়েরবাজার কবরস্থানে তাকে সমাহিত করা হয়। এ তথ‌্য নিশ্চিত করেছেন প্রয়াত সুরকার ও সংগীত পরিচালকের বড় মেয়ে দূর্দানা ফরিদ।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আজ সকালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত‌্যাগ করেন ফরিদ আহমেদ। গত মার্চের শেষ সপ্তাহে সস্ত্রীক করোনায় আক্রান্ত হন তিনি। তার শারীরিক অবস্থার অবনতি হলে ২৫ মার্চ রাতে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক‌্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়। ১১ এপ্রিল রাত ১২টার দিকে ফরিদ আহমেদকে নগরীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক‌্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতাল থেকে স্কয়ার হাসপাতালের আইসিইউতে স্থানান্তর করা হয়। সেখানেই মারা যান তিনি।

অনেক কালজয়ী গানের সুরকার ফরিদ আহমেদ। স্কুলবন্ধু বায়েজীদের কাছে গিটারে তার হাতেখড়ি। এরপর ফিরোজ সাঁইয়ের হাত ধরে পেশাদার সংগীতাঙ্গনে পথচলা শুরু করেন। ব্যান্ড ‘স্পন্দন’-এ তখন তিনি বেজ গিটার বাজাতেন। ফিরোজ সাঁই স্পন্দন ছেড়ে দিলেও তার সঙ্গে থেকেই গিটার বাজাতেন তিনি। লিটন অধিকারী রিন্টুর লেখা ও কুমার বিশ্বজিতের গাওয়া ‘তুমি ছাড়া আমি যেন মরুভূমি’ গানে সুর করে প্রশংসিত হন ফরিদ আহমেদ। তারপর অসংখ‌্য গানের সুর ও সংগীতায়োজন করেছেন তিনি।

ফরিদ আহমেদের সুর করা আলোচিত গানের মধ্যে রয়েছে—বিটিভির ‘ইত্যাদি’ ম্যাগাজিন অনুষ্ঠানের টাইটেল সং ‘কেউ কেউ অবিরাম চুপি’, কুমার বিশ্বজিতের গাওয়া ‘মনেরই রাগ অনুরাগ’, রুনা লায়লার ‘ফেরারী সাইরেন’, রুনা লায়লা ও সাবিনা ইয়াসমীনের গাওয়া ‘দলছুট প্রজাপতি’, চ্যানেল আইয়ের ‘আজ জন্মদিন’, ‘ক্ষুদে গানরাজ’, ‘হৃদয়ে মাটি ও মানুষ’, সেরা কণ্ঠ প্রতিযোগিতার থিম সং, রেজওয়ানা চৌধুরী বন্যার গাওয়া ‘তুমি আমার জীবনের গহিনে’ প্রভৃতি।

২০১৭ সালে সংগীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন ফরিদ আহমেদ। ‘তুমি রবে নীরবে’ সিনেমায় সংগীত পরিচালনা করে এই রাষ্ট্রীয় সম্মাননা অর্জন করেন তিনি।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়