ঢাকা     মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১০ ১৪২৯ ||  ২২ শাওয়াল ১৪৪৩

নেমপ্লেটে মিশে আছে স্মৃতি...

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৬, ১৭ জানুয়ারি ২০২২  
নেমপ্লেটে মিশে আছে স্মৃতি...

সৌখিন ফটোগ্রাফার মাহি। ছুটি কাটাতে মফস্বল শহরে ফুফুর বাড়িতে যান তিনি। সেখানে ছবি তুলতে গিয়ে তার নজরে পড়ে একটি বাড়ির নামফলক। বাড়িটির মালিকের সঙ্গে কথা বলে জানতে পারেন, স্ত্রীর নামের সঙ্গে মিল রেখে এই বাড়ির নামকরণ করেছেন। স্ত্রীর মৃত্যুর পঁচিশ বছর পরও এই নেমপ্লেটে নিজের স্মৃতি জিইয়ে রেখেছেন তিনি। তাই বাড়িটি ভাঙতে দেননি।

বৃদ্ধ লোকটির কথা মাহির মনে বারবার বাজতে থাকে। মাহি উপলব্ধি করেন আধুনিকতার অংশ হিসেবে পুরোনো বাড়ি ভেঙে নতুন অট্টালিকা গড়ে উঠে। আর এর সঙ্গে হারিয়ে যায় স্মৃতি আর আবেগ জড়ানো বাড়িগুলোর নামফলক। নতুন করে বাড়ির গেটে শোভা পায় ডেভেলপার বা রিয়েল এস্টেট কোম্পানির নাম সাদৃশ্য সাইনবোর্ড! এই ভাবনা থেকে মাহি উদ্যোগ নেয় শহরের বাড়িগুলোর সুন্দর সুন্দর নেমপ্লেটের ছবি ফ্রেমেবন্দি করে সংরক্ষণ করার।

এমন গল্প নিয়ে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘নেমপ্লেট’। এটি পরিচালনা করেছেন জীবন শাহাদাৎ। চলচ্চিত্রটির মূল ভাবনা কলকাতা প্রেসিডেন্সি কলেজের শিক্ষার্থী দময়ন্তী ভদ্রর। চিত্রনাট্য, সংলাপ রচনা করেছেন পরিচালক নিজেই।

নির্মাতা জীবন শাহাদাৎ বলেন—‘আপাতত ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ফোকাস করে কাজ করছি। তারই ধারাবাহিকতায় নতুন একটা গল্প নিয়ে নির্মাণ করেছি স্বল্পদৈর্ঘ্য এই চলচ্চিত্র। আমার কাছে গল্পটি সমসাময়িক মনে হয়েছে। গল্পের মেসেজটি সবার কাছে পৌঁছে দিতে চাই। আর যদি কারো পরিবারের সঙ্গে গল্পটি মিলে যায়, সেখানেই আমার সার্থকতা।’

চলচ্চিত্রটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন মাহিরা হাসান। অন্যান্য চরিত্রে দেখা যাবে সাবেরা ইয়াসমিন, তাজুল ইসলাম, সাজু আহমেদ। সিনেমাটোগ্রাফি করেছেন শাহারিয়ার চয়ন। ড্রিম মেকিং প্রোডাকশনের ব্যানারে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়