ঢাকা     রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৩ ১৪২৯ ||  ০১ জমাদিউল আউয়াল ১৪১৪

মাহবুবুল খালিদের ফুটবলের গানে সম্প্রীতির আহ্বান

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১২, ২৪ নভেম্বর ২০২২   আপডেট: ১৭:৫৬, ২৪ নভেম্বর ২০২২
মাহবুবুল খালিদের ফুটবলের গানে সম্প্রীতির আহ্বান

প্রথিতযশা কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল খালিদ (ফাইল ছবি)

কাতারে চলছে ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপ। ফুটবল বিশ্বকাপের উন্মাদনায় মেতেছে পুরো বিশ্ব। বিশ্বের জনপ্রিয় এই ইভেন্ট নিয়ে দারুণ দুটি গান লিখেছেন প্রথিতযশা কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল খালিদ। 

উভয় গানেই ফুটবল বিশ্বকাপের নানা অনুসঙ্গ তুলে ধরার পাশাপাশি শান্তি ও সম্প্রীতির আহ্বান জানিয়েছেন গীতিকার। 

মাহবুবুল খালিদের লেখা নতুন গানদুটির একটির শিরোনাম ‘এসো ফুটবল খেলি’। অন্যটি ‘ও-লে-লে-ও-লে-লে বিশ্বকাপ বিশ্বকাপ’। দুটি গানের সুরও দিয়েছেন মাহবুবুল খালিদ।

উল্লেখ্য, মাহবুবুল খালিদ ফুটবল ও ক্রিকেট বিশ্বকাপের প্রতি আসরেই নতুন গান লিখে থাকেন। খেলাধুলার আনন্দকে উপস্থাপনের পাশাপাশি এসব গানে থাকে কোনো না কোনো সামাজিক বার্তা। 

এর আগে, ফুটবল বিশ্বকাপ নিয়ে লেখা ‘বিশ্ব মানবতার দৃষ্টি ফেরাও’ এবং ক্রিকেট বিশ্বকাপ নিয়ে ‘এগিয়ে চল রয়েল বেঙ্গল’, ‘ক্রিকেট মোদের গর্ব’, ‘আয়রে আয় তরুণ দল’ ইত্যাদি গানগুলো দারুণ জনপ্রিয়তা পেয়েছে।

‘এসো ফুটবল খেলি’ গানটিতে কণ্ঠ দিয়েছেন দুই তরুণ শিল্পী দ্বীপ বাপ্পি এবং সাবরিনা নওশিন। অন্যদিকে ‘ও-লে-লে-ও-লে-লে বিশ্বকাপ বিশ্বকাপ’ গানটি গেয়েছেন জনপ্রিয় দুই কণ্ঠশিল্পী রাজীব এবং সংগীতা। গান দুটি খালিদ সংগীত (khalidsangeet.com) ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এদিকে ‘এসো ফুটবল খেলি’ গানটির একটি মিউজিক ভিডিও তৈরি করা হয়েছে। যা ইউটিউবের ‘খালিদ সংগীত’ চ্যানেলে মুক্তি দেওয়া হয়েছে। পাশাপাশি গানটি ফেসবুকের ‘খালিদ সংগীত’ পেইজে প্রকাশ করা হয়েছে।

‘ও-লে-লে-ও-লে-লে বিশ্বকাপ বিশ্বকাপ’ গানটিরও একটি মিউজিক ভিডিও তৈরির কাজ চলমান আছে। শিগগিরই গানটির ভিডিও খলিদ সংগীতের ইউটিউব চ্যানেল এবং ফেসবুক পেইজে প্রকাশ করা হবে।

‘এসো ফুটবল খেলি’ গানটি শুরু হয়েছে “এসো এসো বিশ্ববাসী//এসো খেলি ফুটবল খেলি//ফেলে যুদ্ধ বোমা গুলি//ভুলে রক্তের হোলি//এসো এসো ফুটবল খেলি” এমন কথায়। যুদ্ধ-মারামারি বন্ধ করে, হিংস্রতাকে ছুড়ে ফেলে বিবেকের পরিচালনায় পথ চলতে এবং ধর্ম-বর্ণ ভেদাভেদ ভুলে সবাইকে কাছে টেনে নেওয়ার জন্য এই গানে আহ্বান জানানো হয়েছে। 

ফুটবল শুধু একটি খেলাই নয়, বরং বিশ্ববাসীকে একত্রিত করার অন্যতম উপায়। শান্তি, সম্প্রীতি ও ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করার মাধ্যম। মাহবুবুল খালিদের লেখা ও সুরে ফুটবল বিশ্বকাপের এই গান দুটিতে এমন বার্তা প্রকাশ পেয়েছে।

‘এসো ফুটবল খেলি’ গানটি দেখুন-

সুজন/সনি/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়