ঢাকা     বুধবার   ১৮ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৯ ||  ১৬ শাওয়াল ১৪৪৩

বিনোদনের মাধ্যমে শিক্ষামূলক বার্তা

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৭, ২৪ জানুয়ারি ২০২২  
বিনোদনের মাধ্যমে শিক্ষামূলক বার্তা

বর্তমানে শহর থেকে শুরু করে প্রত্যন্ত গ্রামাঞ্চল পর্যন্ত, ছেলে বুড়োসহ বিভিন্ন বয়সী মানুষের হাতে শোভা পায় স্মার্টফোন। স্মার্টফোন এবং ইন্টারনেটের এই সহজলভ্যতার কারণে সাধারণ মানুষ ঝুঁকছেন অনলাইন নির্ভর বিনোদনের দিকে। কিন্তু চাহিদার তুলনায় মানসম্পন্ন বিনোদনের অভাব ছিলো সব সময়ই। এক্ষেত্রে ব্যতিক্রম ‘আরএমএস মোটিভেশন’।  

মানসম্পন্ন বিনোদন প্রচারের প্রতিজ্ঞা নিয়ে এগিয়ে চলছে তারা। তবে নিছক বিনোদন কিংবা হাস্যরস সৃষ্টি করাই তাদের উদ্দেশ্য নয়। বিনোদনের মাধ্যমে শিক্ষামূলক বার্তা এবং সামাজিক সতর্কতা তৈরি করার দিকে লক্ষ করা যায় তাদের আপ্রাণ প্রচেষ্টা। 

মূলত সামাজিক যোগাযোগ মাধ্যম, ফেসবুক এবং ইউটিউবের জন্য শর্ট ফিল্ম তৈরি করে থাকে ‘আরএমএস মোটিভেশন’। এসব শর্ট ফিল্ম প্রচার করা হয় তাদের ফেসবুক পেজ এবং নিজস্ব ইউটিউব চ্যানেলে। 

বর্তমানে সাধারণ মানুষ নিজেদের অবসর সময়ে স্মার্টফোন দিয়ে ছোট ছোট ভিডিও দেখতে পছন্দ করে থাকেন। কিন্তু এক সময় এসব ক্ষেত্রে সয়লাব ছিলো বিভিন্ন ধরনের অশ্লীলতা ও কুরুচিপূর্ণ ভিডিও কনটেন্ট। ‘আরএমএস মোটিভেশন’ তাদের যাত্রা শুরু করার পর বাংলাভাষী দর্শকদের নিয়মিত উপহার দিয়ে যাচ্ছে মানসম্মত শর্ট ফিল্ম। তাদের শর্টফিল্মগুলোতে লক্ষ‌্য করা যায় বিভিন্ন শিক্ষামূলক বার্তা এবং সামাজিক সচেতনতা ছড়িয়ে দেয়ার প্রচেষ্টা। 

সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা যায়, চ্যানেলটি দূরবীন ইন্সপাইরিং লি. এর একটি সহপ্রতিষ্ঠান। জীবন, অনুপ্রেরণা, প্রেরণা, সাফল্য, ব্যর্থতা, সংস্কৃতি, মানুষ, মানবজাতি ও শিক্ষাসহ বাস্তব জীবনের নানা দিক দিয়ে কনটেন্ট নির্মাণ করে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. সুমন হাওলাদার বলেন, বর্তমান সময়ে সাধারণ মানুষ নিজেদের স্মার্টফোন নিয়ে ব্যস্ত থাকেন। হাতের স্মার্টফোন দিয়েই ফেসবুক এবং ইউটিউবে বিভিন্ন ধরণের কনটেন্ট উপভোগ করে অবসর সময় পার করেন তারা। এসব সাধারণ মানুষের জন্য মানসম্পন্ন ও শিক্ষামূলক কনটেন্ট সরবরাহ করাই ‘আরএমএস মোটিভেশন’র লক্ষ্য।    

ঢাকা/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়