ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

ডায়েটের কথা ভুলে আজ যত খুশি তত খাওয়ার দিন

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৪, ৬ মে ২০২৩   আপডেট: ১০:০৬, ৬ মে ২০২৩
ডায়েটের কথা ভুলে আজ যত খুশি তত খাওয়ার দিন

শরীরের মেদ কমাতে কিংবা অতিরিক্ত স্বাস্থ্যের জন্য ডায়েট মেনে চলেন অনেকেই।  অনেকে আবার কঠোরভাবে ডায়েট মানতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন। তবে আজ ইচ্ছেমতো পেট ভরে খাওয়ার দিন। অর্থাৎ আজ নো ডায়েট ডে।

প্রতি বছরের ৬ মে ‘নো ডায়েট ডে’ হিসেবে পালন করা হয়। সবাইকে স্বাস্থ্যকর জীবনযাপন মেনে চলা এবং ডায়েট মেনে চলার ঝুঁকির ব্যাপারে সচেতন করতে বিশ্বজুড়ে বিশেষ এই প্রচারণা চালানো হচ্ছে।

৯০-এর দশকে ইংল্যান্ডের বাসিন্দা ম্যারি ইভানস ইয়ং অতিরিক্ত ডায়েট মানার ফলে স্নায়ুর নানান সমস্যার মুখোমুখি হন। তখন তিনি ভাবলেন একটি বিশেষ দিন থাকা দরকার যেদিন মন খুলে সব খাবার ইচ্ছেমতো খাওয়া যাবে।

এই ভাবনা থেকে তিনি এবং তার দুই মেয়ে প্রচার শুরু করেন নো ডায়েট ডে পালনের। ১৯৯২ সাল থেকে ইংল্যান্ডের নারীবাদী মেরি ইভান্স ‘ইন্টারন্যাশনাল নো ডায়েট ডে’ পালন করার উদ্যোগ নেন। এরপর মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ব্রাজিল, ভারতে তা ছড়িয়ে পড়ে। ডায়েট, বডি টাইপ, ফ্যাট ফোবিয়া নিয়ে বিশ্বে সচেতনতা গড়ে তোলার উদ্দেশ্যে প্রতি বছর পালিত হয় এই দিনটি।

নো ডায়েট ডে’র প্রতীক হিসেবে ব্যবহার করা হয় নীল রঙের রিবন। সব ধরনের চেহারাই যাতে সমাজে স্বীকৃত হয় এবং বিভিন্নতা সহজগ্রাহ্য হয়, সে বিষয়ে সচেতনতা গড়ে তোলাই আজকের দিনটি পালন করার উদ্দেশ্য।

বিশ্বে অনেক নারী ও পুরুষ রোগা কিংবা বেশি মোটা। এসব নিয়ে শুনতে হয় নানা ধরনের কথা। ফলে অনেকে ফিট থাকতে শুরু করেন ডায়েট। অতিরিক্ত ডায়েট মানার ফলে উল্টো ফল ঘটে। সে কারণে ডায়েটের বিষয়ে সবাইকে সচেতন করে তোলার উদ্যোগ নেয়া হচ্ছে।

যারা কঠোরভাবে ডায়েট মেনে চলেন তারা আজ অন্তত মন খুলে প্রিয় খাবারগুলো খান। নিজের মেদের দিকে না তাকিয়ে মনের কথা শুনুন। নিজের পছন্দের খাবারগুলো রান্না করুন এবং পরিমাণমতো খান। মিষ্টি কিংবা ডেজার্ট সারাবছর ছুঁয়ে না দেখলেও আজ একটু খেতে পারেন। কত ক্যালরি খরচ করতে হবে, কত পাউন্ড ওজন কমাতে হবে এসব আজ না হয় নাই ভাবলেন। 

এক অর্থে আজ শুধু নিজেকে ভালোবাসুন। নিজের শরীর নিয়ে সন্তুষ্ট থাকুন। আশপাশের মানুষ যাই বলুক, ভুলে যান। কারণ শরীর কিংবা চেহারা মানুষের মূল্য নির্ধারণ করে না। 

তারা//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়