ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিশ্ব হার্ট দিবসে হেলো-আইপিডিআইয়ের কর্মসূচি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৬, ৩১ আগস্ট ২০২১   আপডেট: ১৮:৩৬, ৩১ আগস্ট ২০২১
বিশ্ব হার্ট দিবসে হেলো-আইপিডিআইয়ের কর্মসূচি

বিশ্ব হার্ট দিবসে হৃদরোগ এবং রক্তনালীর রোগ সম্পর্কে জনসচেতনতা তৈরি করতে সেপ্টেম্বর মাসব্যপী কর্মসূচি গ্রহণ করেছে, বেসরকারী প্রতিষ্ঠান হেলদি হার্ট হ্যাপি লাইফ অর্গানাইজেশন (হেলো) এবং আইপিডিআই (ইন্টারেকটিভ প্রফেশনাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভস) ফাউন্ডেশন।

মঙ্গলবার (৩১ আগস্ট) রাজধানীর গ্রিনরোডে আইপিডিআই ফাউন্ডেশন কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে কর্মসূচির ঘোষণা করেন হেলো-আইপিডিআই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ডা. মহসীন আহমদ।

আইপিডিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান দেশের প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ অধ‌্যাপক ডা. আবদুল ওয়াদুদ চৌধুরী সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন হেলো সভাপতি বিশিষ্ট আইনজীবী অ্যাডভোকেট কাইয়ুম রেজা খান ও হেলো সাধারণ সম্পাদক আশা ইন্টারন্যাশনালের প্রধান নির্বাহী কারিগরি কর্মকর্তা ইঞ্জিনিয়ার মো. আসিফুর রহমান।

ডা. মহসীন আহমদ তার বক্তব্যে বলেন, হেলো-আইপিডিআই একটি অলাভজনক অরাজনৈতিক স্বেছাসেবী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠার পর থেকে জনস্বাস্থ্য সুরক্ষা ও সচেতনতায় সারা বছর বিভিন্ন কর্মসূচি আমরা বাস্তবায়ন করে আসছি। আইপিডিআই ফাউন্ডেশন পেশাজীবীদের বিশেষ করে চিকিৎসক, নার্স ও টেকশিয়ানদের বিনা খরচে দেশি-বিদেশি প্রশিক্ষক দিয়ে প্রতিনিয়ত পেশাগত প্রশিক্ষণ দিয়ে আসছে।  তার ধারাবাহিকতায় ২৯ সেপ্টেম্বর বিশ্ব হার্ট দিবস উপলক্ষে সংগঠনের পক্ষ থেকে মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কর্মসূচির মধ্যে- ঢাকার চারটি পার্কে বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য সচেতনতা। সেখানে রক্তচাপ পরিমাপ, ডায়াবেটিস পরীক্ষা, ওজন ও উচ্চতা পরিমাপ, স্বাস্থ্যবার্তা পরামর্শ দেওয়া হবে। এছাড়া, ঢাকার পাঁচটি ট্রাফিক সিগনালে স্বাস্থ্য সচেতনতায় স্বাস্থ্যবার্তা প্রদান; টেলিভিশন প্রোগ্রাম; গণমাধ্যমে হৃদরোগ বিষয়ক প্রবন্ধ প্রকাশ; সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্যাম্পেইন; হৃদরোগ সচেতনতা বিষয়ক পুস্তিকা বিতরণ।

অনুষ্ঠানের সভাপতি অধ‌্যাপক ডা. আবদুল ওয়াদুদ চৌধুরী বলেন, পৃথিবীব্যাপী মোট মৃত্যুর ৩২ শতাংশ হয়ে থাকে হৃদরোগ এবং রক্তনালীর রোগের কারণে।  প্রতি বছর বিশ্বে প্রায় ১৮ মিলিয়ান মানুষ মারা যায় হৃদরোগের কারণে। বিশ্বব্যপী এই সংখ্যা ক্রমশঃ বাড়ছেই।  হৃদরোগের ভয়াবহ মাত্রা কমানোর লক্ষ্যে প্রতি বছর ২৯ সেপ্টেম্বর সারাবিশ্বে পালিত হয় ওয়ার্ল্ড হার্ট ডে। বাংলাদেশেও হৃদরোগের ভয়াবহতা ক্রমাগত বাড়ছে। বিশেষ করে উন্নত দেশের তুলনায় বাংলাদেশে তরুণ ও যুবকরা হৃদরোগে আক্রান্ত বেশি হচ্ছে। এই লক্ষে জনসচেতনতা বৃদ্ধিতে হেলো- আইপিডিআই ফাউন্ডেশন মাসব্যাপী কর্মসূচি নিয়েছে, এতে তিনি সবার সহযোগিতা কামনা করেন।

/হাসান/ এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়