ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ডেঙ্গু আক্রান্ত ৬৫ শতাংশই শুন‌্য থেকে ৩০ বছরের মধ্যে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৫, ৭ সেপ্টেম্বর ২০২১  
ডেঙ্গু আক্রান্ত ৬৫ শতাংশই শুন‌্য থেকে ৩০ বছরের মধ্যে

ফাইল ছবি

ডেঙ্গুতে একদিনে ৩৪৩ জনের হাসপাতালে ভর্তি হয়েছে। প্রতিঘণ্টায় ১৪ জন করে অর্থাৎ প্রতি সোয়া ৪ মিনিটে একজন করে হাসপাতালে ভর্তি হয়েছে। শেষ দিনে ভর্তি হওয়াদের মধ্যে ৬৫ শতাংশই ৩০ বছরের মধ্যে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানা গেছে- মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে তার আগের ২৪ ঘণ্টায় ডেঙ্গু নিয়ে ৩৪৩ জন হাসপাতালে ভর্তি হয়। এর মধ্যে ২৮৬ জন ঢাকায় এবং ঢাকার বাইরে ৫৭ জন।

এদের মধ্যে শুন‌্য থেকে এক বছরের ২.৯ শতাংশ, শুন‌্য থেকে ১০ বছরের ১৪.৬ শতাংশ, ১১ থেকে ২০ বছরের ২২.১১ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের ২৫.৪ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের ১৭.১ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের ৮.৯ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের ৭.১ শতাংশ, ষাটোর্ধ্ব ১.৮ শতাংশ।

চলতি বছরে এ পর্যন্ত দেশে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ১২ হাজার ৮৩৪ জন। এরমধ্যে ছাড়পত্র পেয়েছেন ১১ হাজার ১০১ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ১ হাজার ২৮১ জন। এরমধ্যে ঢাকায় ১ হাজার ১৩৩ জন, ঢাকার বাইরে ১৪৮ জন।

চলতি বছরের জানুয়ারিতে ৩২, ফেব্রুয়ারিতে ৯, মার্চে ১৩, এপ্রিলে ৩, মে মাসে ৪৩, জুনে ২৭২, জুলাইয়ে ২ হাজার ২৮৬, আগস্টে ৭ হাজার ৬৯৮ এবং সেপ্টেম্বরের এই সাত দিনে ২ হাজার ৭৮ জন।

বিশ্লেষণে দেখা গেছে-জুলাইয়ে গড়ে ৭৪ জন, আগস্টে গড়ে ২৪৮ জন, সেপ্টেম্বরের এই কয়েকদিনে গড়ে প্রায় ২৯৭ জন করে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

চলতি বছরে এ পর্যন্ত ৫২ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। এর মধ্যে ১২ জন জুলাইয়ে, ৩৩ জন আগস্টে, সেপ্টেম্বরে ৬ জন।

ঢাকা/সাওন/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়