ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হেপাটাইটিস বি’র ওষুধ ‘ন্যাসভ্যাক’ বাজারে আসবে আগামী বছরে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৯, ১৮ নভেম্বর ২০২২   আপডেট: ২০:৫১, ১৮ নভেম্বর ২০২২
হেপাটাইটিস বি’র ওষুধ ‘ন্যাসভ্যাক’ বাজারে আসবে আগামী বছরে

হেপাটাইটিস বি’র নতুন ওষুধ ‘ন্যাসভ্যাক’ আগামী বছরের প্রথমার্ধে বাংলাদেশের বাজারে চলে আসবে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।

ঐতিহ্যবাহী সিলেট স্টেশন ক্লাবে হেপাটাইটিস বি সংক্রান্ত সচেতনামূলক অনুষ্ঠানে তিনি এ তথ্য জানিয়েছেন। স্টেশন ক্লাবের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সহযোগিতা করে রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট, ই-রোটারী ক্লাব ৩২৮২ এবং জালালাবাদ লিভার ট্রাস্ট। অনুষ্ঠানে কি-নোট পেপার উপস্থাপন করেন জালালাবাদ লিভার ট্রাস্টের চেয়ারম্যান ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।

অধ্যাপক ডা. স্বপ্নীল হেপাটাইটিস বি প্রতিরোধ এবং চিকিৎসার নানা দিক সম্বন্ধে আলোকপাত করেন। পাশাপাশি তিনি বাংলাদেশে লিভার চিকিৎসায় সাম্প্রতিক গবেষণা এবং অগ্রগতির বিষয়েও অবহিত করেন।

অধ্যাপক ডা. স্বপ্নীল জানান যে, তার যৌথভাবে উদ্ভাবিত হেপাটাইটিস বি’র নতুন ওষুধ ন্যাসভ্যাক আগামী বছরের প্রথমার্ধে বাংলাদেশের বাজারে চলে আসবে। লিভার সিরোসিসের চিকিৎসায় স্টেম সেল থেরাপি এবং লিভার ক্যান্সারের চিকিৎসায় ট্রান্সআর্টারিয়াল কেমোএম্বোলাইজেশন এবং ইমিনিউনথেরাপির মতো অত্যাধুনিক চিকিৎসাগুলো তার তত্ত্বাবধানে বাংলাদেশে নিয়মিত করা হচ্ছে।

সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমেদ ও ন্যাসভ্যাকের অন্যতম আবিস্কারক জাপান প্রবাসী বাংলাদেশি লিভার বিশেষজ্ঞ ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবরও অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে রোটারী ক্লাব অব ডিস্ট্রিক্ট ৩২৮১’এর হেপাটাইটিস বি এলিমেনেশন ক্যাম্পেইন সম্পর্কে অভিহিত করেন রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সটের প্রেসিডেন্ট রোটারীয়ান পর্না সাহা। তিনি এসডিজি গোল ৩.৩ অর্জন অর্থাৎ হেপাটাইটিস বি নির্মূলে রোটারীর এই উদ্যোগে সবার, বিশেষ করে সিলেটের রোটারীয়ানদের সহযোগিতা প্রত্যাশা করেন এবং তার রোটারী ডিস্ট্রিক্টের পক্ষ থেকে সিলেটের রোটারীয়ানদের শুভেচ্ছা পৌঁছে দেন।

সিলেট স্টেশন ক্লাবের সভাপতি অ্যাডভোকেট নুরুদ্দীন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার নিরাজ কুমার জয়সওয়াল। তিনি বাংলাদেশকে ভারতের অকৃত্রিম বন্ধু আখ্যায়িত করে জানান যে, তার দেশ স্বাস্থ্যসহ অন্যান্য ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে চলমান সহযোগিতাপূর্ণ সম্পর্ককে বিশেষ গুরুত্ব গিয়ে থাকে।

উল্লেখ্য অধ্যাপক ডা. স্বপ্নীলের প্রতিষ্ঠিত জালালাবাদ লিভার ট্রাস্ট প্রতিষ্ঠার পর থেকেই বৃহত্তর সিলেট অঞ্চলে নানা ধরনের কল্যাণমুখী কর্মকাণ্ড চালাচ্ছে। এ ট্রাস্টের উদ্যোগে এরইমধ্যে সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, জাতীয় ইমাম সমিতি, ইমাম প্রশিক্ষণ একাডেমি, নারায়ণ হৃদালয় ভারত ইত্যাদি প্রতিষ্ঠান ও সংগঠনের সহযোগিতায় সিলেটে নিয়মিতভাবে এ ধরনের সচেতনামূলক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। সিভিল সোসাইটি এবং ধর্মীয় নেতৃবৃন্দকে সম্পৃক্ত করে ট্রাস্টের এই ধরনের সচেতনতামূলক কার্যক্রমগুলো প্রশংসিত হচ্ছে। ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ডের পরিধি আরও বাড়ানোর লক্ষ্য ট্রাস্টের আছে।

মেয়া/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়