ঢাকা     রোববার   ১৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১ ১৪৩১

স্বাস্থ্য নিয়ে ঢাকায় হতে যাচ্ছে এশিয়ার সবচেয়ে বড় সম্মেলন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৭, ১৮ ফেব্রুয়ারি ২০২৪  
স্বাস্থ্য নিয়ে ঢাকায় হতে যাচ্ছে এশিয়ার সবচেয়ে বড় সম্মেলন

প্রথমবারের মতো দেশে অনুষ্ঠিত হচ্ছে পিএইচএ গ্লোবাল সামিট-২০২৪। এতে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ৫০ জন চিকিৎসা বিজ্ঞানী এবং দেশের ১০০ জনেরও অধিক খ্যাতিমান বিশেষজ্ঞ চিকিৎসকসহ দুই হাজারের অধিক চিকিৎসক, গবেষক এবং শিক্ষাবিদ। ৯ দিনব্যাপী এই সামিটে থাকছে ৩০টির বেশি কোর্স এবং সাইন্টিফিক সেশন।

রোববার (১৮ ফেব্রুয়ারি) রাজধানী তেজগাঁওয়ে হোটেল হলি ডে ইন-এ প্ল্যানেটারি হেলথ একাডেমিয়া (পিএইচএ) আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ ধরনের আন্তর্জাতিক সম্মেলন শুধু বাংলাদেশে নয়; দক্ষিণ এশিয়ায় এই প্রথম। ৯ দিনের এই সম্মেলনে দুই হাজারের অধিক বিশেষজ্ঞ চিকিৎসক, গবেষক এবং শিক্ষাবিদ অংশগ্রহণ করবেন। আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ইউনাইটেড কনভেনশন সেন্টারে সম্মেলনের মূল পর্ব অনুষ্ঠিত হবে। এর আগে ২৩ ফেব্রুয়ারি বিকেল ৫টায় স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন সামিটের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

সম্মেলন শুরুর আগে ১৮, ১৯, ২০, ২২, ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত ১৫টি সম্মেলন পূর্ববর্তী কোর্স অনুষ্ঠিত হবে। সম্মেলনের পরে ২৬ ও ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে আরও তিনটি কোর্স। দেশের বৃহৎ কয়েকটি চিকিৎসাসেবা প্রতিষ্ঠানে হতে যাওয়া লাইভ সেশনগুলো দেশি বিদেশি বিশেষজ্ঞদের কাছে নবীন চিকিৎসকগণ নানা জটিল বিষয়ে হাতে কলমে শেখার সুযোগ পাবেন। 

এ বিষয়ে পিএইচএর চেয়ারম্যান ডা. তাসবিরুল ইসলাম বলেন, পিএইচএ হলো বাংলাদেশি ও বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসক, গবেষক এবং শিক্ষাবিদদের সবচেয়ে বড় স্বেচ্ছাসেবী চিকিৎসা সংগঠন। করোনাকালীন এই সংগঠনের আত্মপ্রকাশ ঘটে। সাড়ে তিন বছর ধরে সুনামের সঙ্গে বাংলাদেশি চিকিৎসকদের চিকিৎসা শিক্ষা প্রদানের পাশাপাশি প্রশিক্ষণ দিয়ে আসছে পিএইচএ।

কোর্সের তথ্য তুলে ধরে বলেন, উপমহাদেশের বৃহৎ এই সম্মেলনের আগের ৫ দিনে লন্ডন কোর রিভিউ, পিএএলএস, ক্রিটিক্যাল কেয়ার ইন অবসটেট্রিকস, রেডিওলোজি কোর্স, সিস্টেমেটিক রিভিউ অফ মেডিক্যাল লিটারেচার, ইন্টারন্যাশনাল কনফারেন্স অন প্রেডিয়াট্রিকস, মেকানিক্যাল ভেন্টিলেশন, হোমোডায়ালিস কোর্স, গ্যাস্ট্রোএন্টারোলজি ফরগাট এবং পেলভিক মোটিলিটি, ব্রেস্টক্যান্সার প্রিসেটরসিপ ফর ইয়াং অনকোলজিস্ট, কোর্স অন কউিনিকেশন স্কিল নিউরোরেডিওলোজি ওয়ার্কশপ, স্টাটিজিক কোর্স, মাস্টারক্লাস ইন লিভার ট্রান্সপ্ল্যান্ট, আইআর ট্রোন্সপ্ল্যান্ট হেপাটোলজি, ইনাগুরেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হবে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত এসব কোর্সে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চিকিৎসা বিজ্ঞানীর তাদের মতামত তুলে ধরবেন।

সম্মেলনের পরবর্তী দুই দিনের বৈজ্ঞানিক সেমিনারগুলোতে বাংলাদেশ এবং সারাবিশ্বের চিকিৎসার অগ্রগতি এবং স্বাস্থ্যসেবার প্রযুক্তিগত অগ্রগতির প্রবর্তন পর্যালোচনা এবং দৃষ্টি নিবদ্ধ করা হবে। বিশ্বব্যাপী খ্যাতিমান বিশেষজ্ঞদের দ্বারা কমপক্ষে ৫টি হ্যান্ডস-অন কোর্স এবং কমপক্ষে ২০টি তিন ঘণ্টা ভিত্তিক সেশন হবে।

এছাড়া তরুণ চিকিৎসক, ইন্টার্ন এবং মেডিকেল শিক্ষার্থীদের জন্য থাকছে ক্যারিয়ার গাইডেন্স সেশন। থাকবে শিক্ষার্থী এবং ইন্টার্নদের জন্য অ্যাবস্ট্রাক্ট এবং কেস উপস্থাপনা প্রতিযোগিতার সেশন। এই আয়োজনে সহায়তা করবে আইএফএমএসএ বাংলাদেশ নামক মেডিক্যাল সংস্থা।

পিএইচএ গ্লোবাল সামিট বাংলাদেশের স্বাস্থ্যসেবা ল্যান্ডস্কেপে একটি উল্লেখযোগ্য মাইলফলক হবে বলে আশা প্রকাশ করেছেন বক্তারা। তারা বলেন, মেডিকেল শিক্ষার্থীদের সম্পৃক্ত করার অনন্য দৃষ্টিভঙ্গির কারণে, তাদের মধ্যে গবেষণা কার্যক্রম প্রচারের জন্য এটি তরুণদের জন্য আধুনিক স্বাস্থ্যসেবার একটি আলোকবর্তিকা হতে পারে।

এই সম্মেলনে ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশন, ওয়ার্ল্ড হার্ট ফেডারেশন, আমেরিকান কলেজ অফ কার্ডিওলজি, রয়েল কলেজ অফ অবস্টেট্রিশিয়ানস অ্যান্ড গাইনোকোলজিস্ট, রয়েল কলেজ অফ ফিজিশিয়ানস লন্ডন, রয়েল কলেজ অব ফিজিশিয়ানস এডিনবার্গ এর প্রেসিডেন্ট উপস্থিত থাকবেন।

সম্মেলনের সহযোগিতায় রয়েছে, স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য শিক্ষা অধিদফতর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), বারডেম, বিসিপিএস, বাংলাদেশ সোসাইটি অফ মেডিসিন, বাংলাদেশ লাং ফাউন্ডেশন, বাংলাদেশে রেনাল সোসাইটি, সোমাইটি অব নিউরোলোজিস্ট অব বাংলাদেশ, বাংলাদেশ রিউমোটালোজি সোসাইটি, বিএসওজি, ওজিএসবি, এইচএফ-সহ বেশ কয়েকটি নামী ও পেশাদার সংস্থা।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়